Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Patna

ফুটপাথে বেড়ে ওঠা ৮ বছরের প্রতিবন্ধী এ বার পাড়ি দিতে চলেছে আমেরিকায়

পটনা শহরের রাস্তায় শৈশব কাটিয়েছে ৮ বছরের অনাথ অর্জিত। আমেরিকার এক দম্পতি তাকে দত্তক নিয়েছেন। জীবনের এক নতুন অধ্যায় শুরু করছে অর্জিত।

অর্জিতের সঙ্গে আমেরিকার মিলার দম্পতি।

অর্জিতের সঙ্গে আমেরিকার মিলার দম্পতি। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
পটনা শেষ আপডেট: ০৩ ডিসেম্বর ২০২২ ১২:৫৩
Share: Save:

ছোট থেকে বেড়ে ওঠা রাস্তার ধারের ফুটপাথে। কিন্তু এখন ৮ বছরের ছেলেটি পাড়ি দিচ্ছে আমেরিকায়। ঘটনাটি পটনা শহরের। ছেলেটির নাম অর্জিত। বাবা-মাকে ছাড়া পটনার রাস্তাতেই শৈশব কাটিয়েছে সে। কারণ অর্জিত অনাথ। এখন আমেরিকায় স্থায়ী আস্তানা পেয়েছে সে। সূত্রের খবর, আমেরিকার এক দম্পতি দত্তক নিয়েছেন অর্জিতকে। জীবনের নতুন অধ্যায় শুরু করতেই আমেরিকায় পাড়ি দিতে চলেছে অর্জিত।

এএনআই সূত্রের খবর, অর্জিত ছোট থেকেই বিশেষ ভাবে সক্ষম। পটনার বিহতা অঞ্চলে রাস্তায় ঠান্ডায় কুঁকড়ে পড়েছিল সে। তিন বছর আগে এমন অবস্থাতেই অর্জিতকে প্রথম দেখেছিলেন আমেরিকার মিলার দম্পতি। তখনই তাঁরা দু’জন অর্জিতকে দত্তক নেওয়ার সিদ্ধান্ত নেন। কর্নেল এবং ক্যাথলিন মিলার পেশায় দু’জনেই চিকিৎসক।

পটনার দানাপুরের এক সংশ্লিষ্ট আধিকারিক জানিয়েছেন, পাসপোর্ট তৈরি করা থেকে শুরু করে যা যা নথিপত্র প্রয়োজন, তা হাতে এলেই অর্জিতকে নিয়ে আমেরিকায় নিয়ে পাড়ি দেবেন এই দম্পতি। পাসপোর্ট তৈরির জন্য বিদেশ মন্ত্রককে আবেদনও জানিয়েছেন তাঁরা। সূত্রের খবর, ইতিমধ্যেই দত্তক নেওয়ার জন্য যে সকল পদ্ধতি অনুসরণ করতে হয়, তার সবই সম্পূর্ণ করে ফেলেছেন মিলার দম্পতি।

এএনআই সংবাদ সংস্থাকে দেওয়া এক সাক্ষাৎকারে কর্নেল বলেন, ‘‘আমি এবং ক্যাথলিন দু’জনেই বাচ্চা ভালবাসি। দত্তক নেওয়ার প্রক্রিয়া দীর্ঘ। কিন্তু আমরা আমাদের ছেলেকে কাছে পেয়েছি। আমরা এতেই খুশি। ওকে নিজের সন্তানের মতোই যত্নে মানুষ করব।’’এই প্রথম বার নয়, এর আগেও দত্তক নিয়েছেন কর্নেল এবং ক্যাথলিন। তিনটি কন্যাসন্তান রয়েছে তাঁদের। তিনি আরও জানিয়েছেন, আমেরিকায় আসার পর অর্জিতের চিকিৎসা শুরু হবে। এই প্রসঙ্গে ক্যাথলিন বলেছেন, ‘‘আমরা চিকিৎসকদের সঙ্গে কথা বলেছি। অর্জিত এলেই ওর অস্ত্রোপচার করা হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

patna child america Adoption
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE