Advertisement
০৮ ফেব্রুয়ারি ২০২৩
Apple

আলাস্কার মরুতে নেটওয়ার্কের বাইরেও জরুরি পরিষেবা, প্রাণ বাঁচাল ‘অ্যাপল’ ঘড়ি

ঘড়ি থেকে বিপদ সংকেত পেয়ে জনমানব শূণ্য অঞ্চলে পৌঁছে যায় স্থানীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী।

আবারও প্রাণ বাঁচাল ‘অ্যাপল’ ঘড়ি।

আবারও প্রাণ বাঁচাল ‘অ্যাপল’ ঘড়ি। ছবি- সংগৃহীত

সংবাদ সংস্থা
আলাস্কা শেষ আপডেট: ০২ ডিসেম্বর ২০২২ ২০:৩৭
Share: Save:

অ্যাপল’ সংস্থার মোবাইল অনেকেই ব্যবহার করেন। এখন অনেকের কব্জিতে শোভা পায় ওই সংস্থার হাতঘড়িও। যা ‘অ্যাপল ওয়াচ’ নামে বলে পরিচিত। অন্য ফিটনেস ব্যান্ডগুলির মতোই এই ঘড়িরও বিভিন্ন বৈশিষ্ট্য আছে, যেগুলি আমাদের শারীরিক অবস্থার উপর নজর রাখে। এই ঘড়ির উপর তার উপর নির্ভর করে প্রাণে বেঁচে গিয়েছেন অনেকে। তবে এই প্রথম বার নয়। এর আগেও অ্যাপল ওয়াচ প্রাণ বাঁচিয়েছে গ্রাহকের।

Advertisement

সম্প্রতি আইফোনের নতুন সংযোজন হয়েছে জরুরি ‘এসওএস’ পরিষেবা। যার জেরে আলাস্কার মরু প্রান্তরে আটকে পড়েও প্রাণে বেঁচে গিয়েছেন এক ব্যক্তি। সূত্রের খবর, ট্রেক করতে গিয়ে আটকে পড়া ওই ব্যক্তি তাঁর আইফোনের সঙ্গে অ্যাপল ঘড়িটি যুক্ত। তার মাধ্যমেই যুক্ত স্যাটেলাইটের মাধ্যমে স্থানীয় বেস ক্যাম্পগুলিতে খবর পাঠাতে সক্ষম হন।

বরফের ঢাকা ঊষর প্রান্তরে ঠান্ডায় রীতিমতো জমে যেতে বসেছিলেন তিনি। কথা বলার মতো অবস্থায়ও ছিলেন না। হঠাৎ তাঁর মাথায় তড়িৎ গতিতে এই বুদ্ধি খেলে যায়। ওই ব্যক্তির দেওয়া বিপদ সংকেত পেয়ে ওই অঞ্চলে পৌঁছে যায় স্থানীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী। সেখান থেকে মৃতপ্রায় ওই ব্যক্তিকে উদ্ধার করে নিয়ে আসেন।

Advertisement

এই মুহূর্তে উত্তর আমেরিকাতেই আইফোনের বিশেষ এই পরিষেবা পাওয়া যাচ্ছে। তবে খুব তাড়াতাড়ি ফ্রান্স, জার্মানি, আয়ারল্যান্ড এবং ব্রিটেনেও চালু হবে এই পরিষেবা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.