Advertisement
২৭ জানুয়ারি ২০২৩
Sudan

Indian Army: দক্ষিণ সুদানে শান্তি প্রতিষ্ঠায় কৃতিত্ব, রাষ্ট্রপুঞ্জের পদক ভারতীয় সেনাকে

সুদান থেকে বিচ্ছিন্ন হয়ে ২০১১ সালের ৯ জুলাই স্বাধীন হয়েছিল দক্ষিণ সুদান। কিন্তু এখনও সে দেশে জঙ্গিদের সঙ্গে সংঘর্ষ চলছে সেনাবাহিনীর।

গ্রাফিক: সনৎ সিংহ।

গ্রাফিক: সনৎ সিংহ।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৫ অক্টোবর ২০২১ ১৯:২৬
Share: Save:

দক্ষিণ সুদানে রাষ্ট্রপুঞ্জের শান্তিরক্ষী বাহিনীর সদস্য হিসেবে কৃতিত্বের নজির রাখার জন্য পুরস্কৃত করা হল ৮৩৬ জন ভারতীয় সেনাকে। রাষ্ট্রপুঞ্জের তরফে মঙ্গলবার এ কথা জানানো হয়েছে। দক্ষিণ সুদানের আপার নাইল প্রদেশের মলাক্কাল এলাকা থেকে সম্প্রতি ফিরে এসেছেন ওই ভারতীয় সেনারা।

সুদান থেকে বিচ্ছিন্ন হয়ে ২০১১ সালের ৯ জুলাই স্বাধীন হয়েছিল দক্ষিণ সুদান। কিন্তু এখনও সে দেশের ১০টি প্রদেশের মধ্যে অধিকাংশেই সুদানের মদতে পুষ্ট জঙ্গিদের সঙ্গে সংঘর্ষ চলছে দক্ষিণ সুদান সেনাবাহিনীর। পরিস্থিতি নিয়ন্ত্রণে গত এক দশক ধরে তাই মোতায়েন রয়েছে রাষ্ট্রপুঞ্জের শান্তিরক্ষীরা।

Advertisement

গত এক দশকে একাধিক বার দক্ষিণ সুদানের বিদ্রোহীদের নিশানা হয়েছে রাষ্ট্রপুঞ্জের ভারতীয় শান্তিরক্ষীরা। বেশ কয়েক জন অফিসার এবং জওয়ানের মৃত্যুও হয়েছে। কিন্তু প্রতিকূল পরিস্থিতিতেও মলাক্কাল এলাকায় শান্তি ফেরাতে সক্ষম হয়েছে ভারতীয় বাহিনী। দক্ষিণ সুদানের ভারতীয় রাষ্ট্রদূত বিষ্ণু শর্মা মঙ্গলবার বলেন, ‘‘ভারতীয় সেনার এই কৃতিত্ব আমাদের গর্বিত করেছে।’’

দক্ষিণ সুদানে মোতায়েন রয়েছেন ১৮,৩০০ রাষ্ট্রপুঞ্জের শান্তিরক্ষী। এর মধ্যে ভারতীয় সেনার সংখ্যা প্রায় ২,৪০০। দক্ষিণ সুদানে মোতায়েন ভারতীয় বাহিনীর প্রধান লেফটেন্যান্ট জেনারেল শৈলেশ তিনাইকর জানিয়েছেন, সেখানে মোতায়েন রাষ্ট্রপুঞ্জের বাহিনীর মধ্যে রয়েছে ৭৩টি দেশের সেনা ও পুলিশকর্মীরা। তার মধ্যে সংখ্যার হিসেবে ভারতীয় সেনার অবস্থান দ্বিতীয়।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.