Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ জানুয়ারি ২০২২ ই-পেপার

Omicron in Jaipur: রাজস্থানের জয়পুরে ওমিক্রনে আক্রান্ত ৯ জন, সকলেই উপসর্গহীন, জানাল স্বাস্থ্য দফতর

রবিবার দক্ষিণ আফ্রিকা থেকে ৩৪ জন ফিরেছিলেন জয়পুরে। প্রত্যেকের নমুনা সংগ্রহ করে জিনোম সিকোয়েন্সিং-এর জন্য পাঠানো হয়।

সংবাদ সংস্থা
জয়পুর ০৭ ডিসেম্বর ২০২১ ০৮:৪৪
ফাইল চিত্র।

ফাইল চিত্র।

রাজস্থানের জয়পুরে ৯ জনের দেহে ওমিক্রনের হদিশ মিলেছে। আক্রান্তরা সকলেই উপসর্গহীন। এমনই জানিয়েছে রাজ্য স্বাস্থ্য দফতর।

মুখ্য স্বাস্থ্য আধিকারিক চিকিৎসক নরোত্তম শর্মা সংবাদ সংস্থা এএনআইকে বলেন, “যে ৯ জনের দেহে ওমিক্রনের হদিশ মিলেছে, তাঁদের মধ্যে কোভিডের কোনও উপসর্গ নেই। আমরা বিষয়টি খুব গুরুত্ব দিয়ে দেখছি। কনট্যাক্ট ট্রেসিং-ও করা হচ্ছে।”

রবিবার দক্ষিণ আফ্রিকা থেকে ৩৪ জন ফিরেছিলেন জয়পুরে। প্রত্যেকের নমুনা সংগ্রহ করে জিনোম সিকোয়েন্সিং-এর জন্য পাঠানো হয়। তাঁদের মধ্যে ৯ জনের রিপোর্ট পজিটিভ আসে। এবং দেখা যায় তাঁরা সকলেই কোভিডের ওমিক্রন রূপে আক্রান্ত। বাকি ২৫ জনের রিপোর্ট নেগেটিভ এসেছে। ওমিক্রনে মৃদু উপসর্গ ধরা পড়ছে। কিন্তু এ বার উপসর্গহীন ওমিক্রন আক্রান্তের হদিশ মেলায় উদ্বেগ বাড়ছে।

Advertisement

দেশে প্রথম ওমিক্রন আক্রান্তের খোঁজ পাওয়া গিয়েছিল কর্নাটকে। সেখানে দুই ব্যক্তির শরীরে সংক্রমণ ধরা পড়ে। তাঁদের মধ্যে এক জন দক্ষিণ আফ্রিকা থেকে ওই রাজ্যে ফিরেছিলেন। এবং পরে তিনি দেশ ছেড়ে দুবাই চলে যান। দ্বিতীয় জন স্বাস্থ্যকর্মী। কিন্তু তিনি বিদেশে যাননি। কী ভাবে তিনি আক্রান্ত হলেন, তা খতিয়ে দেখছেন বিশেষজ্ঞরা। গুজরাতের জামনগরে আরও এক জনের দেহে ওমিক্রন পাওয়া যায়। এর পর মুম্বইয়ে এক মেরিন ইঞ্জিনিয়ারের দেহে এই ভাইরাসের হদিস মিলেছে। ‌তার পর ধরা পড়ে দিল্লিতেও। আক্রান্ত ব্যক্তি তানজানিয়া থেকে দিল্লিতে ফিরেছিলেন।

কোভিড-এর এই নতুন রূপকে নিয়ে ইতিমধ্যেই বিশ্ব জুড়ে উদ্বেগ তৈরি হয়েছে। ভারত-সহ একাধিক দেশ আন্তর্জাতিক বিমানে আগত যাত্রীদের ক্ষেত্রে বিধিনিষেধ জারি করেছে। মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটেন-সহ অনেক দেশ সীমান্ত বন্ধ করে দেওয়া শুরু করেছে।

আরও পড়ুন

Advertisement