Advertisement
২১ জুলাই ২০২৪
Hajj Pilgrims

হজে গিয়ে এ বছর মৃত্যু ৯৮ ভারতীয়ের, সকলে মারা গিয়েছেন ‘স্বাভাবিক ভাবেই’, জানাল কেন্দ্র

ইসলামি ক্যালেন্ডার মেনে গত শুক্রবার হজযাত্রার সূচনার কথা ঘোষণা করেছে সৌদি আরব সরকারের হজ এবং উমরা মন্ত্রক। তার পর থেকেই সৌদি আরবে হজযাত্রীদের ভিড় শুরু হয়েছে।

হজযাত্রীদের ঢল।

হজযাত্রীদের ঢল। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ জুন ২০২৪ ১৭:৩৮
Share: Save:

হজে গিয়ে সৌদি আরবে এ বছর মৃত্যু হয়েছে ৯৮ জন ভারতীয়ের এবং এঁরা সকলেই মারা গিয়েছেন ‘স্বাভাবিক ভাবে’। শুক্রবার তেমনটাই জানাল বিদেশ মন্ত্রক। উল্লেখ্য, প্রবল গরম আর তাপপ্রবাহের কারণে সৌদি আরবে হজযাত্রীদের মৃত্যুর ঘটনা বেড়ে চলেছে। এখনও পর্যন্ত ১০ দেশের মোট ১০৮১ জন বাসিন্দা হজ করতে গিয়ে মারা গিয়েছেন বলে খবর। তার মধ্যেই ভারত জানাল, হজ করতে গিয়ে ‘স্বাভাবিক ভাবে’ মৃত্যু হয়েছে ৯৮ জন ভারতীয়ের।

বিদেশ মন্ত্রক একটি বিবৃতিতে বলেছে, ‘‘প্রতি বছর অনেক ভারতীয় হজে যান। এ বছর ১ লক্ষ ৭৫ হাজার ভারতীয় হজের জন্য সৌদি আরবে গিয়েছেন। মূল হজের সময় ৯ থেকে ২২ জুলাই পর্যন্ত। এখনও পর্যন্ত ৯৮ জন ভারতীয় হজযাত্রী মারা গিয়েছেন। স্বাভাবিক কারণেই তাঁদের মৃত্যু হয়েছে, মূলত অসুস্থতা এবং বার্ধক্যের জন্য।’’ একই সঙ্গে কেন্দ্র জানিয়েছে, ভারত থেকে যাঁরা হজ করতে সৌদি আরব গিয়েছেন, তাঁদের সাহায্য করতে যথাসাধ্য চেষ্টা করছে সরকার।

ইসলামি ক্যালেন্ডার মেনে গত শুক্রবার হজযাত্রার সূচনার কথা ঘোষণা করেছে সৌদি আরব সরকারের হজ এবং উমরা মন্ত্রক। তার পর থেকেই সৌদি আরবে হজযাত্রীদের ভিড় শুরু হয়েছে। অন্য দিকে, সৌদি আরবে তাপমাত্রা ঘোরাফেরা করছে ৫০ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। ফলে ভিড় এবং গরমে অসুস্থ হয়ে পড়েছেন অনেকেই। মৃত্যুর সংখ্যাও হাজার পেরিয়েছে।

সৌদি সরকারের দেওয়া তালিকা বলছে, গরমজনিত অসুস্থতার কারণে মৃত হজযাত্রীদের বেশিরভাগই মিশরের নাগরিক। এ ছাড়া পশ্চিম এশিয়ার দেশ জর্ডনেরও বহু নাগরিকের মৃত্যু হয়েছে হজযাত্রায় গিয়ে। মক্কার অদূরে আল-মুয়াইসেম এলাকার মর্গে মৃত হজযাত্রীদের দেহ রাখার ব্যবস্থা করেছে রিয়াধ প্রশাসন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hajj Death MEA
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE