Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Land For Jobs Scam

‘রেলে জমির বদলে চাকরি দুর্নীতি’, ইডির মামলায় জামিন পেলেন লালু-পত্নী রাবড়ী এবং দুই কন্যা

লালু প্রথম ইউপিএ সরকারের রেলমন্ত্রী থাকাকালীন (২০০৪-০৯) বিহারের বহু যুবককে জমির বিনিময়ে রেলের ‘গ্রুপ ডি’ পদে নিয়োগ করা হয়েছিল বলে অভিযোগ।

রাবড়ী দেবী এবং লালুপ্রসাদ।

রাবড়ী দেবী এবং লালুপ্রসাদ। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ ফেব্রুয়ারি ২০২৪ ১৮:৩৯
Share: Save:

রেলে ‘জমির বদলে চাকরি’ দেওয়া সংক্রান্ত বেআইনি আর্থিক লেনদেনের অভিযোগের ইডির মামলায় জামিন পেলেন রাষ্ট্রীয় জনতা দল (আরজেডি) প্রধান লালুপ্রসাদ যাদবের স্ত্রী তথা বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী রাবড়ী দেবী। লালু-রাবড়ীর দুই কন্যা, মিসা ভারতী ও হেমা যাদব এবং মামলার আর এক অভিযুক্ত হৃদয়ানন্দ চৌধরির স্থায়ী জামিনের আবেদনও বুধবার মঞ্জুর করেছে দিল্লির আদালত।

লালু প্রথম ইউপিএ সরকারের রেলমন্ত্রী থাকাকালীন (২০০৪-০৯) বিহারের বহু যুবককে জমির বিনিময়ে রেলের ‘গ্রুপ ডি’ পদে নিয়োগ করা হয়েছিল বলে অভিযোগ ওঠে। আঙুল ওঠে লালুর স্ত্রী তথা বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী রাবড়ী এবং তাঁদের দুই কন্যা মিসা এবং হেমার বিরুদ্ধে। প্রথমে ওই দুর্নীতি মামলার তদন্ত শুরু করেছিল সিবিআই। পরবর্তী সময়ে এ সংক্রান্ত বেআইনি আর্থিক লেনদেন নিয়ে তদন্তে নামে আর এক কেন্দ্রীয় সংস্থা ইডি।

গত ২৪ জানুয়ারি দিল্লির রাউস অ্যাভিনিউ আদালতে ‘জমির বিনিময়ে চাকরি’ দুর্নীতিকাণ্ডে প্রথম চার্জশিট জমা দিয়েছিল ইডি। সেই চার্জশিট গ্রহণ করে আদালত। চার্জশিটে নাম রয়েছে বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী রাবড়ী দেবী, মেয়ে হেমা, মিশা ভারতী, অমিত কাটিয়ালি, হৃদয়ানন্দ চৌধরি-সহ কয়েক জনের। লালু পরিবারের ‘ঘনিষ্ঠ’ বলে পরিচিত অমিত। অন্য দিকে, হৃদয়ানন্দ রেলের প্রাক্তন আধিকারিক।

সিবিআই ২০২২ সালের অক্টোবরে ওই মামলার চার্জশিট পেশ করেছিল। লালু, রাবড়ী এবং তাঁদের দুই কন্যা মিসা ভারতী এবং হেমা যাদবের নাম ছিল সেখানে। এ ছাড়াও আরও ১২ জনের নাম ছিল চার্জশিটে। সিবিআইয়ের তরফে দাবি করা হয়, লালুপ্রসাদ রেলমন্ত্রী থাকার সময় বিভিন্ন ‘অযোগ্য’ ব্যক্তিকে মুম্বই, জব্বলপুর, কলকাতা-সহ রেলের বিভিন্ন জ়োনে চাকরি পাইয়ে দেওয়া হয়। অভিযোগ, অবৈধ উপায়ে চাকরি পাইয়ে দেওয়ার বিনিময়ে চাকরিপ্রার্থীদের কাছ থেকে মোটা টাকা বা জমি নিয়েছিল লালুর পরিবার এবং তাদের ঘনিষ্ঠেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE