Advertisement
২৫ জুন ২০২৪
illegal mining case

খনি দুর্নীতির মামলায় সমাজবাদী পার্টির প্রধান অখিলেশ যাদবকে তলব করে সমন পাঠাল সিবিআই

লোকসভা ভোটে উত্তরপ্রদেশে কংগ্রেসের সঙ্গে সমাজবাদী পার্টি (এসপি)-র জোট চূড়ান্ত হয়েছে গত সপ্তাহে। ঘটনাচক্রে, তার পরেই কেন্দ্রীয় সংস্থা সিবিআইয়ের এই সমন।

অখিলেশ যাদব।

অখিলেশ যাদব। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ ফেব্রুয়ারি ২০২৪ ১৫:২২
Share: Save:

বেআইনি বালি খাদান সংক্রান্ত মামলায় তলব করে উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা সমাজবাদী পার্টি (এসপি)-র প্রধান অখিলেশ যাদবকে সমন পাঠাল সিবিআই। ফৌজদারি দণ্ডবিধির ১৬০ ধারায় আগামী বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) তাঁকে সশরীরে হাজির থাকার জন্য ওই সমন পাঠানো হয়েছে।

লোকসভা ভোটে উত্তরপ্রদেশে কংগ্রেসের সঙ্গে সমাজবাদী পার্টি (এসপি)-র জোট চূড়ান্ত হয়েছে গত সপ্তাহে। ঘটনাচক্রে, তার পরেই কেন্দ্রীয় সংস্থা সিবিআইয়ের এই সমন। তবে অভিযুক্ত হিসাবে নয়, সাক্ষী হিসাবে জবানবন্দি দিতেই অখিলেশকে তলব করা হয়েছে দুর্নীতি ও ‘অপরাধমূলক ষড়যন্ত্রের’ মামলা সংক্রান্ত ওই সমনে।

সিবিআইয়ের অভিযোগ, অখিলেশ উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী থাকাকালীন ২০১২-১৬ সালে হামিরপুর জেলার বালি ও অন্যান্য কিছু খনিজ উত্তোলনের জন্য নিয়ম-বহির্ভূত ভাবে বরাত বণ্টন করা হয়েছিল। হামিরপুরের তৎকালীন জেলাশাসক-সহ কয়েক জন সরকারি আধিকারিকের এই পদক্ষেপের ফলে রাজস্বের ক্ষতি হয়। সেই সঙ্গে, বেআইনি ভাবে বালি ও খনিজবাহী যানবাহন থেকে শুল্ক আদায়ের অনুমতিও দেওয়া হয়েছিল কয়েকটি সংস্থাকে। এ বিষয়ে ‘অপরাধমূলক ষড়যন্ত্রের’ অভিযোগ এনেছে সিবিআই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE