Advertisement
২৭ এপ্রিল ২০২৪
doctor

Doctor's Notice: ‘আমি রোগ নির্ণয় করে ওষুধ দিলে ২০০, আপনি নিজে করালে...’, চিকিৎসকের অদ্ভুত নোটিস

রোগীদের অভ্যাস সম্পর্কে ওয়াকিবহাল এক চিকিৎসক তাঁর চেম্বারের সামনে অদ্ভুত এক নোটিস টাঙিয়েছেন। যে নোটিস হাসির উদ্রেক করছে অনেকের মধ্যে।

এই সেই নোটিস। ছবি সৌজন্য টুইটার।

এই সেই নোটিস। ছবি সৌজন্য টুইটার।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০২ জুন ২০২২ ১৪:১১
Share: Save:

রোগের বিষয় নিয়ে আমাদের মধ্যে সব সময় একটা খুঁতখুঁতে ভাব কাজ করে। চিকিৎসকের কাছে যাওয়ার আগে অনেকেই গুগল করে দেখে নেন, যা যা উপসর্গ দেখা যাচ্ছে, সেগুলি কোন রোগের লক্ষণ।আবার চিকিৎসক ওষুধ দেওয়ার পরও অনেকে গুগলের শরণাপন্ন হন। দেখে নেন কিসের জন্য এই ওষুধ দেওয়া হল! অর্থাৎ রোগ এবং ওষুধ সম্পর্কিত বিষয় নিয়ে কিছু না কিছু সন্দেহ আমাদের মধ্যে কাজ করতেই থাকে। আর সেই সন্দেহের বশেই আমরা ইন্টারনেটের সাহায্য নিই।

রোগীদের এই ধরনের অভ্যাস সম্পর্কে ওয়াকিবহাল এক চিকিৎসক তাঁর চেম্বারের সামনে অদ্ভুত এক নোটিস টাঙিয়েছেন। যে নোটিস হাসির উদ্রেক করছে অনেকের মধ্যে। নোটিস দেখে যা বোঝা যাচ্ছে তাতে স্পষ্ট যে, চিকিৎসার জন্য ওই চিকিৎসক রোগীদের কাছ থেকে ২০০ টাকা নেন। এ পর্যন্ত সব ঠিকই ছিল। কিন্তু ওই নোটিসের পরের বিষয়গুলি অদ্ভুত। চিকিৎসার ধরন কেমন হলে রোগীদের কাছ থেকে কত টাকা নেওয়া হবে সে বিষয়ে নোটিস টাঙিয়ে দিয়েছেন চিকিৎসক।

নোটিসটি এ রকম—

আমার রোগ নির্ণয়, আমার চিকিৎসা— ২০০ টাকা

আমার রোগ নির্ণয়, আপনার চিকিৎসা— ৫০০ টাকা

গুগল সার্চ করে আপনার সন্দেহ— ১০০০ টাকা

আপনার রোগ নির্ণয়, আমার চিকিৎসা— ১৫০০ টাকা

আপনার রোগ নির্ণয়, আপনার চিকিৎসা— ২০০০ টাকা।

রোগ ধরতে পারলে ওই চিকিৎসক ২০০ টাকা নেন। আর তার পর রোগী যদি নিজের মতো চিকিৎসা করাতে চান তা হলে সে ক্ষেত্রে চিকিৎসক ৫০০ টাকা নেন। আবার কেউ যদি ওই চিকিৎসকের কাছে যাওয়ার পর গুগলে রোগ সম্পর্কে জেনে চিকিৎসককে জানান, তা হলে সেই রোগীর কাছ থেকে নেওয়া হবে ১০০০ টাকা। রোগী নিজে রোগ নির্ণয় করার পর তাঁর কাছে চিকিৎসা করাতে এলে দেড় হাজার টাকা নেওয়া হবে। আবার রোগী যদি নিজের রোগ নির্ণয় এবং চিকিৎসা দুটোই নিজে করেন, তা হলে তাঁর কাছ থেকে ২ হাজার টাকা নেওয়া হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

doctor Notice treatment
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE