Advertisement
০৭ মে ২০২৪
Bakrid

ছাগলের নাম ‘তৈমুর’, ১১ লাখে কিনলেন সুরতের ব্যবসায়ী

১১ লক্ষ টাকায় বিক্রি হওয়া ছাগলটিকে পুরদস্তুর সাজিয়ে গুছিয়েই ক্রেতার জিম্মায় পাঠিয়েছেন আসফাক।

তৈমুর।

তৈমুর। ছবি: সংগৃহীত

সংবাদ সংস্থা
সুরত শেষ আপডেট: ১৯ জুলাই ২০২১ ২১:৪৭
Share: Save:

মঙ্গলবার বকরি ইদ। তার আগে কুরবানির জন্য একটি ছাগলের দাম উঠল ১১ লক্ষ টাকা!

ওই ছাগলটি কিনেছেন গুজরাতের সুরতের এক ব্যবসায়ী। বিক্রেতা আসফাক জানিয়েছেন, ছাগলটি পঞ্জাবের বিঠল প্রজাতির। নাম তৈমুর। বিঠল প্রজাতির বিশেষত্ব এদের উঁচু নাক হয় আর আকৃতিতে বিশাল। তৈমুর যেমন উচ্চতায় ৪৬ ইঞ্চি, ওজন ১৯২ কেজি।

সুরতের সাগরামপুরার বাসিন্দা আসফাক। তাঁর ছাগলের ব্যবসা দীর্ঘ দিনের। তাঁর কথায়, ‘‘কুরবানির জন্য প্রতি বছরই এই সময় চড়া দামে ছাগল বিক্রি হয়। এমনকি অনলাইনেও চলে কেনাকাটা।’’ চড়া দামের কারণ অবশ্য একটাই। অসুস্থ বা আঘাত পাওয়া ছাগলকে কুরবানি দেওয়া যায় না। স্বাভাবিক ভাবেই ভাল ছাগল পেতে ভাল দামও দিতে হয় ক্রেতাকে।

আসফাকের সঙ্গে তৈমুর।

আসফাকের সঙ্গে তৈমুর।

আসফাকের কাছেও কাশ্মীর, কাঠিয়াওয়াড়ি জেটা, কোটা, সিরোন-সহ নানা প্রজাতির ছাগল ছিল এ বছর। সবই বিক্রি হয়েছে ভাল দামেই। তবে তাঁকে সবচেয়ে বেশি লাভের মুখ দেখিয়েছে পঞ্জাবের বিঠল প্রজাতির তৈমুর। নাকের অদ্ভুত আকৃতির জন্যই ক্রেতাদের কাছে এই প্রজাতির বেশি কদর, জানিয়েছেন তিনি।

মঙ্গলবার বকরি ইদের দিনই কুরবানি দেওয়া হবে তৈমুরকে। আসফাক জানিয়েছেন, ১১ লক্ষ টাকায় বিক্রি হওয়া ছাগলটিকে পুরদস্তুর সাজিয়ে গুছিয়েই ক্রেতার জিম্মায় পাঠিয়েছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE