Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ জানুয়ারি ২০২২ ই-পেপার

ভারতের জঙ্গলে দেখা দিল সোনালি বাঘ, কোথায় ক্যামেরাবন্দি হল দেখুন

পাথরের উপর শুয়ে রয়েছে একটি বাঘ। কিন্তু তার গায়ের রং অন্য বাঘের মতো নয় বরং একটু সোনালি। পরভিন জানিয়েছেন, এটি ‘সোনালি বাঘ’, খুবই বিরল।

সংবাদ সংস্থা
গুয়াহাটি ১২ জুলাই ২০২০ ১৯:৫২
ক্যামেরবান্দি বিরল সোনালি বাঘ। ছবি: টুইটার থেকে নেওয়া।

ক্যামেরবান্দি বিরল সোনালি বাঘ। ছবি: টুইটার থেকে নেওয়া।

করোনার অতিমারির জেরে প্রকৃতি যেন সব লুকানো সন্তানদের একে একে সামনে আনছে। কিছু দিন আগেই দেখা কর্নাটকের কবিনি জঙ্গলে দেখা মিলেছিল এক ব্ল্যাক প্যান্থারের। এবার দেশের অন্য প্রান্তের জঙ্গলে দেখা মিলল এক সোনালি বাঘের।

ইন্ডিয়ান ফরেস্ট সার্ভিসের কর্মী পরভিন কাসওয়ান গতকাল, শনিবার একটি ছবি টুইট করেছেন। সেখানেই দেখা যাচ্ছে, পাথরের উপর শুয়ে রয়েছে একটি বাঘ। কিন্তু তার গায়ের রং অন্য বাঘের মতো নয় বরং একটু সোনালি। পরভিন জানিয়েছেন, এটি ‘সোনালি বাঘ’, খুবই বিরল।

প্রচ্ছন্ন জিনের কারণে কখনও কখনও এমন বাঘের জন্ম হয়। সাধারণ বাঘের প্রজাতি থেকে এরা মোটেই আলাদা নয়। কেবল জিনের কারণে গায়ের রংয়ে কিছু তারতম্য দেখা যায়। রয়্যাল বেঙ্গল টাইগারের গায়ে হলুদের উপর কালো ডোরার মিশেল দেখা যায়। সোনালি বাঘের ক্ষেত্রে কালোর উপস্থিতি থাকে না, বদলে লালচে-বাদামি ডোরা দেখা যায়। আর হলুদ রঙের জায়গা নেয় অনেকটা সোনালি রংয়ের লোম। তাই এদের দেখতে এমন সোনালি লাগে। এদের 'গোল্ডেন টাইগার' ছাড়াও ‘টবি টাইগার’ বা ‘স্ট্রবেরি টাইগার’ নামেও ডাকা হয়।

Advertisement

আরও পড়ুন: ১৫ ফুটের কিং কোবরাকে ধরে কী করা হল দেখুন, ভাইরাল পোস্ট

আরও পড়ুন: ১৫ সেকেন্ডের মধ্যে খুঁজে বের করতে হবে ছবিতে লুকিয়ে থাকা সাপটিকে!

ভারতে এর আগে ২০১৪ সালে অসমের কাজিরাঙ্গা অভয়ারণ্যে দেখা যায় গোল্ডেন টাইগার। ফের সেখানেই আবার দেখা গেল এই গোল্ডেন টাইগারটিকে।

দেখুন সেই পোস্ট:





আরও পড়ুন

Advertisement