×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১০ মে ২০২১ ই-পেপার

প্রথমবার কোভ্যাক্সিন, দ্বিতীয়বার কোভিশিল্ড! এক ব্যক্তিকে দু’রকম টিকার ডোজ যোগীরাজ্যে

সংবাদ সংস্থা
লখনউ ১৫ এপ্রিল ২০২১ ১৪:৫৬
কোভ্যাক্সিন  এবং কোভিশিল্ড।

কোভ্যাক্সিন এবং কোভিশিল্ড।
ফাইল ছবি।

উত্তরপ্রদেশের একটি কোভিড টিকাকেন্দ্রে এক ব্যক্তি দু’দফায় দু’রকম করোনা টিকার ডো়জ পেলেন। প্রথমবার তাঁকে কোভ্যাক্সিন দেওয়া হয়েছিল। দ্বিতীয় দফায় টিকা নিতে গিয়েই বিপত্তি। দ্বিতীয় দফায় তাঁকে কোভিশিল্ডের ডো়জ দেওয়া হয়েছে বলে অভিযোগ।

দু’রকম কোভিড টিকার ডোজ পাওয়া যোগীরাজ্যের মহারাজগঞ্জ জেলার ওই ব্যক্তির নাম উমেশ। তিনি মহারাজগঞ্জের প্রধান উন্নয়ন অফিসার গৌরব সিংহ সোগারওয়ালের গাড়ি চালান। উমেশ ছাড়াও চন্দন কুশওয়াহা এবং আর্দালি মদন নামের দুই ব্যক্তিও উমেশের সঙ্গে ওই অফিসারের গাড়ি চালানোর কাজ করেন। প্রথম দফায় কোভ্যাক্সিনের ডোজ এক সঙ্গেই নিয়েছিলেন তিন জন। দ্বিতীয় দফার ডোজ নিতে গিয়ে উমেশ প্রথম টিকা নেন। তার সঙ্গে প্রথম দফার সঙ্গে দ্বিতীয় দফায় টিকার ফারাক দেখে বাকি দু’জন আর টিকা নেননি।

ঘটনা নিয়ে শোরগোলও তৈরি হয়েছে মহারাজগঞ্জে। সেখানকার প্রধান মেডিক্যাল অফিসার একে শ্রীবাস্তব বলেছেন, ‘‘দু’রকম টিকা নেওয়ার পর এখনও কোনও পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায়নি ওই ব্যক্তির। যদিও এ রকম ঘটনা ঘটা উচিত নয়। আমি সমস্ত স্বাস্থ্যকর্মীদের বলেছি, দ্বিতীয় দফার ডোজ দেওয়ার আগে একই টিকা দেওয়া হচ্ছে কি না, তা যাচাই করে নেওয়ার জন্য।’’

Advertisement
Advertisement