Advertisement
০১ অক্টোবর ২০২২
AR Rahman

Amit Shah: অমিতের হিন্দি-মন্তব্যের প্রেক্ষিতেই কি দেবী তামিলের ছবি পোস্ট রহমানের, জল্পনা

তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এম কে স্ট্যালিন বলেন, ‘‘অমিত শাহ বার বার একই ভুল করে চলেছেন। কিন্তু মনে রাখবেন, জিততে আপনি কোনও দিনই পারবেন না।’’

অস্কারজয়ী সঙ্গীত পরিচালক এ আর রহমান।

অস্কারজয়ী সঙ্গীত পরিচালক এ আর রহমান। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১০ এপ্রিল ২০২২ ০১:০১
Share: Save:

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের ‘হিন্দি মন্তব্য’-এর পর এ বার তাৎপর্যপূর্ণ পোস্ট করলেন অস্কারজয়ী সঙ্গীত পরিচালক এ আর রহমান। নেটমাধ্যমে ‘দেবী তামিল’-এর ছবি পোস্ট করেছেন রহমান।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ জানিয়েছিলেন, ইংরেজির পরিবর্তে সরকারি ভাষা হিসাবে হিন্দিকে আরও ব্যাপক অর্থে ব্যবহার করার কথা ভাবছে সরকার। সেই কারণে তাঁর পরামর্শ ছিল, দেশের বিভিন্ন প্রদেশের মানুষ যখন পরস্পরের সঙ্গে কথা বলবেন, তখন ইংরেজির বদলে উচিত হিন্দিতে কথা বলা। এই প্রেক্ষিতেই রহমানের এই পোস্টকে অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে।

অমিত শাহ ওই মন্তব্য করেন শুক্রবার সংসদীয় ভাষা কমিটির বৈঠকে। তিনি এক দেশ, এক ভাষার পক্ষে সওয়াল করে সরকারি ভাষা হিসাবে হিন্দিকে সরকারি কাজে আরও ব্যাপক অর্থে ব্যবহার করার প্রশ্নে সওয়াল করেন। সূত্রের খবর, বৈঠকে অমিত বলেন, দেশে সকলের জন্য এমন একটি ভাষার প্রয়োজন রয়েছে যা আন্তর্জাতিক ক্ষেত্রে ভারতের নিজস্ব পরিচয়কে তুলে ধরতে সক্ষম হবে। একমাত্র হিন্দি ভাষার ক্ষমতা রয়েছে দেশকে এক সুতোয় বেঁধে রাখার।

সূত্রের দাবি, পাশাপাশি অমিত দাবি করেছিলেন, প্রধানমন্ত্রী মোদী সরকারি কাজে সরকারি ভাষা ব্যবহারে জোর দিয়েছেন। ওই সিদ্ধান্ত সরকারি ভাষা হিসাবে হিন্দির গুরুত্বকে আরও বাড়িয়ে দেবে।

এর পরেই বিরোধীরা আপত্তি তুলতে শুরু করে। প্রতিবাদ আসে দক্ষিণ ভারত থেকে। দাবি ওঠে, অমিত আসলে হিন্দি চাপিয়ে দেওয়ার কথাই বলছেন। এ বার তা নিয়ে ‘দেবী তামিল’-এর ছবি পোস্ট করে নিজের মতো করে প্রতিবাদ করলেন রহমানও। অস্কারজয়ী সঙ্গীত পরিচালক নিজের নেটমাধ্যমে তামিল জাতীয় সঙ্গীতে ‘দেবী তামিল’-এর একটি অলঙ্করণ শেয়ার করেছেন। সঙ্গে একটি লাইনে তামিল কবি ভারতীদাসানের লেখা ‘তামিলিয়াক্কম’-বইয়ের একটি কবিতার লাইন। যার মর্মার্থ, ‘আমাদের অস্তিত্বের শিকড় রয়েছে প্রিয় তামিলের মধ্যে।’

প্রসঙ্গত, অমিতের হিন্দি-মন্তব্যের পর তার তীব্র প্রতিবাদ এসেছে তামিলনাড়ু থেকে। মুখ্যমন্ত্রী এম কে স্ট্যালিন অভিযোগ করেছিলেন, বিজেপি সরকার প্রতিনিয়ত ভারতের বহুত্ববাদী পরিচয়কে ধ্বংস করতে চাইছে। অমিতের মন্তব্য দেশের একতার পক্ষেও বিপজ্জনক বলেও দাবি করেছিলেন স্ট্যালিন। কটাক্ষ করে তিনি বলেছিলেন, ‘‘অমিত শাহ বার বার একই ভুল করে চলেছেন। কিন্তু মনে রাখবেন, জিততে আপনি কোনও দিনই পারবেন না।’’

তবে এ বারই প্রথম নয়, ২০১৯-এর জুনে মোদী সরকারের বাধ্যতামূলক তিন ভাষা নীতি নিয়ে বিতর্কের সময়, প্রতিবাদ জানিয়ে টুইট করেছিলেন কিংবদন্তি সুরকার রহমান। এ বার এই প্রসঙ্গেও প্রতিবাদে সরব হলেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.