Advertisement
২৬ এপ্রিল ২০২৪
monkey

Rare Monkey: অরুণাচল প্রদেশে দেখা মিলল এক বিরল প্রজাতির বাঁদরের

পশুপ্রেমীদের মতে, এখন অবিলম্বে আনজাও ও পশ্চিম কামেং জেলায় হোয়াইট চিকড ম্যাকাকা-এর বসতি ও চারণক্ষেত্র নিয়ে বিশদ সমীক্ষা হওয়া প্রয়োজন।

হোয়াইট চিকড ম্যাকাকা।

হোয়াইট চিকড ম্যাকাকা। সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
গুয়াহাটি শেষ আপডেট: ০৪ এপ্রিল ২০২২ ০৬:৫২
Share: Save:

ভারতের কপিকূলে নবতম সংযোজন। অরুণাচলে দেখা মিলল বিরল প্রজাতির হোয়াইট চিকড ম্যাকাকা-এর। এর আগে, ২০১৫ সালে এক বারই এই ধরনের বাঁদরের দেখা মিলেছিল বিশ্বে। সেই বার এই বাঁদরের দেখা মিলেছিল দক্ষিণ তিব্বতে। জ়ুলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়ার বিজ্ঞানীরা অরুণাচল প্রদেশের আনজাও জেলায় এক মাস আগে হোয়াইট চিকড ম্যাকাকা-এর সন্ধান পেয়েছিলেন।

এ বার রাজ্যের পশ্চিম কামেং জেলায় বন দফতরের ক্যামেরাতেই বন্দি হল ওই প্রজাতির আরও একটি বাঁদর। বিশেষজ্ঞদের মতে রাজ্য তথা দেশের জীববৈচিত্রের ক্ষেত্রে এ এক উল্লেখযোগ্য ঘটনা। পশ্চিম কামেং জেলার ডিএফও চুখু লোমা জানান, “আনজাওতে হোয়াইট চিকড ম্যাকাকা-র দেখা মেলার কিছু দিনের মধ্যেই আমাদের বনকর্মীরা নিয়মমাফিক ক্যামেরা ট্র্যাপিংয়ে দিরাংয়ের বিশুম ফুডুং এলাকায় ওই প্রজাতির আরও একটি বাঁদরের দেখা পান। গালের দুই পাশে সাদা দাগ ও ঘাড়ে লম্বা, ঘন চুল অন্য ম্যাকাকাদের থেকে তাদের আলাদা করে চেনায়। তারা অন্য ম্যাকাকাদের সঙ্গে একই এলাকা ভাগাভাগি করে থাকছে। এই আবিষ্কার খুবই ব্যতিক্রমী। আমরা ফের বুঝলাম, রাজ্যের প্রাণীবৈচিত্র সম্পর্কে আমরা এখনও কত কম জানি।”

পশুপ্রেমীদের মতে, এখন অবিলম্বে আনজাও ও পশ্চিম কামেং জেলায় হোয়াইট চিকড ম্যাকাকা-এর বসতি ও চারণক্ষেত্র নিয়ে বিশদ সমীক্ষা হওয়া প্রয়োজন। লোমা জানান, জেলা বন দফতর সেই কাজ নিজেদের তরফে শুরু করে দিয়েছে। ওই এলাকার ক্যামেরা ট্র্যাপিংয়ে অনেকগুলি বিরল প্রজাতির মার্বল্ড ক্যাটও ধরা পড়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

monkey Rare Arunachal Prsdesh
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE