Advertisement
১৬ এপ্রিল ২০২৪
Snake

গাড়ির নীচে নিরাপদ আশ্রয়, ১৫ ফুটের সেই শঙ্খচূড়কে কোন কৌশলে ঝাঁপিতে ভরলেন সাপুড়ে?

গাড়ির নীচে ছিল বিষধরের নিরাপদ আশ্রয়। সেখান থেকে প্রায় ১৫ ফুট লম্বা ওই শঙ্খচূড় সাপটিকে সুকৌশলে ঝাঁপিবন্দি করলেন সাপুড়ে। সম্প্রতি সমাজমাধ্যমে এমনই একটি ভিডিয়ো পোস্ট করেছেন এক বন আধিকারিক।

A snake cathcer rescues a 15 foot long king cobra which was under a car

ঝাঁপিবন্দি বিষধর। প্রতীকী চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৬ মে ২০২৩ ১৩:০০
Share: Save:

গাড়ির নীচে ছিল তার নিরাপদ আশ্রয়। সেখান থেকে প্রায় ১৫ ফুট লম্বা একটি শঙ্খচূড় সাপকে সুকৌশলে ঝাঁপিবন্দি করলেন সাপুড়ে। সম্প্রতি সমাজমাধ্যমে এমনই একটি ভিডিয়ো পোস্ট করেছেন ইন্ডিয়ান ফরেস্ট সার্ভিস আধিকারিক সুশান্ত নন্দা।

বন্যপ্রাণ নিয়ে মাঝেমাঝেই সমাজমাধ্যমে চমকপ্রদ ভিডিয়ো পোস্ট করেন সুশান্ত। তাঁর পোস্ট করা সেই সব ভিডিয়ো আগ্রহ তৈরি করে পশুপ্রেমীদের মধ্যে। সম্প্রতি টুইটারে একটি সুবিশাল শঙ্খচূড় সাপ ধরার ভিডিয়ো পোস্ট করেছেন সুশান্ত। তিনি লিখেছেন, “প্রকৃতিতে খাদ্যশৃঙ্খলের ভারসাম্য রক্ষা করার জন্য শঙ্খচূড় সাপ খুবই গুরুত্বপূর্ণ। প্রায় ১৫ ফুট লম্বা এমনই একটি সাপ ধরার ভিডিয়ো দিলাম। পরে সাপটি জঙ্গলে ছেড়েও দেওয়া হয়।” তিনি আরও জানিয়েছেন, প্রশিক্ষিত সাপুড়েকে দিয়েই ওই বিষধরকে ঝাঁপিবন্দি করা হয়েছে। যাঁরা এ ব্যাপারে প্রশিক্ষিত নন তাঁদের সাপ নিয়ে ‘খেলা’ করতে নিষেধও করেছেন তিনি।

ভিডিয়োয় দেখা গিয়েছে, সাপটিকে ধরার পর তা একটি ঝোলার মধ্যে পুরে ফেলা হয়। এর পর সেটাকে ছেড়ে দেওয়া হয় জঙ্গলে। সুশান্তের পোস্ট করা ওই ভিডিয়ো ইতিমধ্যেই দেখেছেন বহু মানুষ। সেই সঙ্গে সমাজমাধ্যমে প্রশংসাও কুড়িয়েছে সেটি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Snake King Cobra
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE