Advertisement
১৮ জুন ২০২৪
Bill gates

ভারতে যৌনকর্মীর মুখে তাঁর জীবনের গল্প শুনে কেঁদে ফেলেছিলেন বিল গেটস

এক যৌনকর্মী বিলকে শুনিয়েছিলেন তাঁর মর্মান্তিক জীবন কাহিনি। সেই কাহিনি শুনেই নাকি চোখের জল ধরে রাখতে পারেননি বিল।

বিল গেটস। ছবি সৌজন্যে রয়টার্স।

বিল গেটস। ছবি সৌজন্যে রয়টার্স।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০১ ডিসেম্বর ২০১৮ ২১:২৬
Share: Save:

ভারতে এসে এ দেশের এক যৌনকর্মীর জীবন কাহিনি শুনে কেঁদে ফেলেছিলেন মাইক্রোসফট কর্তা বিল গেটস। ক্রমাগত লাঞ্ছনার শিকার হয়ে আত্মহত্যা করেছিলেন সেই যৌনকর্মীর মেয়ে। সম্প্রতি একটি বইতে প্রকাশিত হয়েছে সেই গল্প।

২০০০ সালের প্রথম দিকে ‘গেটস ফাউন্ডেশন’-এর কাজে ভারতে এসেছিলেন বিল গেটস। সে বারেই এক যৌনকর্মী বিলকে শুনিয়েছিলেন তাঁর মর্মান্তিক জীবন কাহিনি। সেই কাহিনি শুনেই নাকি চোখের জল ধরে রাখতে পারেননি বিল। বিল গেটস ফাউন্ডেশনের এইচআইভি/এইডস প্রতিরোধ কর্মসূচির প্রধান অশোক আলেকজান্ডারের লেখা নতুন বইতে উঠে এল এই ঘটনা।

গেটস ফাউন্ডেশনের এইচআইভি/এইডস প্রতিরোধ কর্মসূচি ‘আবাহন’-এর প্রধান হিসাবে ২০০৩ সাল থেকে কাজ করছেন অশোক আলেকজান্ডার। সেই কাজ করতে গিয়ে দেশের বিভিন্ন প্রান্তের যৌনকর্মীদের জীবন, তাঁদের সাফল্যের কাহিনি, নেতৃত্বদানের ক্ষমতা, তাঁদের জীবন থেকে নেওয়া শিক্ষাকে সম্বল করে একটি বই লিখেছেন তিনি। বইটির নাম দিয়েছেন, ‘এ স্ট্রেঞ্জার ট্রুথ: লেসনস্ ইন লাভ, লিডারশিপ অ্যান্ড কারেজ ফ্রম ইন্ডিয়াস সেক্স ওয়ার্কার্স’। এই বইতেই উঠে এসেছে বিল গেটসের চোখের জল ধরে রাখতে না পারার সেই কাহিনি।

আরও পড়ুন: ‘পিটিয়ে মারতে পারে, সেই ভয়েই দেশে ঢুকছি না,’ ইডি-কে চিঠি নীরবের

ভারতে এসে বিল গেটস ও তাঁর স্ত্রী মেলিন্ডা বিভিন্ন জায়গায় ঘুরে দেখা করেছিলেন তাঁর সংস্থার কমিউনিটি সদস্যাদের সঙ্গে। তাঁদের মুখ থেকে শুনেছিলেন তাঁদের জীবনের গল্প। সেই রকমের একটি ঘটনার উল্লেখ করে তিনি লিখেছেন, “পা ছড়িয়ে মাটিতে বসলেন বিল ও তাঁর স্ত্রী। তাঁদের সামনে বসে গোল হয়ে বসে আছেন কমিউনিটির সদস্যারা। মেলিন্ডা কমিউনিটি সদস্যাদের তাঁদের জীবনের গল্প শোনাতে বললেন। সেই সব গল্পের অধিকাংশই ছিল পরিত্যাগ, দারিদ্র ও সমাজের অবহেলা নিয়ে। সেই সব গল্পে অভাবের মধ্যেও জীবন যুদ্ধ জেতার খিদে ছিল। কিন্তু গল্পগুলোর প্রত্যেকটিতে মিশে ছিল সত্যের ভয়ঙ্কর রূপ।”

আরও পড়ুন: তিন মাস সব বিয়ে বাতিল প্রয়াগরাজে , কারণ কুম্ভমেলা

২০০০ সালে সেরকমই একটি গল্পের উল্লেখ নিজের বইতে করেছেন তিনি। যে গল্প বিল গেটসকে ভাসিয়ে দিয়েছিল চোখের জলে। সেই গল্পে এক যৌনকর্মী শুনিয়েছিলেন, শুধুমাত্র তাঁর এই পরিচয়ের জন্য তাঁর মেয়েকে স্কুলে কী ভাবে সহপাঠীদের লাঞ্ছনার শিকার হতে হত। ক্রমাগত লাঞ্ছনার শিকার হয়ে অবসাদগ্রস্ত হয়ে পড়েছিল তাঁর মেয়ে। একদিন সেই যৌনকর্মী দেখলেন, তাঁর মেয়ে গলায় দড়ি দিয়ে আত্মহত্যা করেছে।

ভারতের যৌনকর্মীদের জীবন নিয়ে এই রকমই কিছু মর্মান্তিক সত্যি ঘটনা ফুটে উঠেছে এই বইতে।

(দেশজোড়া ঘটনার বাছাই করা সেরাবাংলা খবরপেতে পড়ুন আমাদেরদেশবিভাগ।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bill Gates Sex Workers Story Cry
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE