Advertisement
২৫ জুলাই ২০২৪
Ram Mandir Consecration

রামলালার নিরাপত্তায় এ বার যোগীর ‘ব্ল্যাক ক্যাট’ বাহিনী, এনএসজির কাছে শেষ হল প্রশিক্ষণ পর্ব

আগামী ২২ জানুয়ারি রামলালার মূর্তিতে প্রাণপ্রতিষ্ঠার আগেই সিআরপিএফের হাত থেকে রামমন্দিরের নিরাপত্তার দায়িত্ব নেবে উত্তরপ্রদেশ পুলিশের বিশেষ বাহিনী।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ জানুয়ারি ২০২৪ ১০:৪৬
Share: Save:

অযোধ্যায় রামলালার নিরাপত্তার দায়িত্বে বিশেষ বাহিনী গড়ল উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের সরকার। এই উদ্দেশ্যে কেন্দ্রীয় বাহিনী ‘ন্যাশনাল সিকিউরিটি গার্ড’ (এনএসজি)-এর তত্ত্বাবধানে প্রশিক্ষণ দেওয়া হয়েছে উত্তরপ্রদেশ পুলিশের বাছাই করা ২০০ অফিসার এবং জওয়ানকে। আগামী ২২ জানুয়ারি রামলালার মূর্তিতে প্রাণপ্রতিষ্ঠার আগেই রামমন্দিরের দায়িত্ব নেবে ওই বাহিনী।

ভিভিআইপি নিরাপত্তা এবং সন্ত্রাসদমন অভিযানে বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত এনএসজি কমান্ডোদের পরিচিতি ‘ব্ল্যাক ক্যাট’ নামে। হরিয়ানার মানেসরে সেই বাহিনীর প্রশিক্ষণ শিবিরেই যোগীর বাহিনী প্রশিক্ষণের সুযোগ পেয়েছে। তাদের পোশাকও ‘ব্ল্যাক ক্যাট’ কমান্ডোদের ধাঁচেই। অতীতে অযোধ্যায় জঙ্গি হানার ঘটনার কথা মাথায় রেখে উত্তরপ্রদেশ পুলিশের ওই বিশেষ দলটিকে ‘আরবান ওয়ারফেয়ার’ (শহুরে এলাকায় লড়াই), তল্লাশি অভিযান এবং পণবন্দি উদ্ধারের বিশেষ প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, অযোধ্যার বিতর্কিত সৌধ রক্ষার দায়িত্ব একটা সময়ে উত্তরপ্রদেশ পুলিশের হাতেই ছিল। বিজেপি সরকারের মুখ্যমন্ত্রী কল্যাণ সিংহের সময়েই ১৯৯২ সালের ৬ ডিসেম্বর বাবরি মসজিদ ভেঙে ফেলেন গেরুয়া শিবিরের করসেবকেরা। এর পরেই সুপ্রিম কোর্টের নির্দেশে কেন্দ্রীয় নিরাপত্তার ব্যবস্থা হয়। দায়িত্ব পায় সিআরপিএফ। তিন দশকেরও বেশি সময় ধরে সেই দায়িত্ব পালন করে এসেছে সিআরপিএফ। এ বার সেই দায়িত্ব আবার ফিরে পেতে চলেছে উত্তরপ্রদেশ পুলিশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE