Advertisement
১৯ মে ২০২৪
Arvind Kejriwal

মোদী-রাজ্যে নজর কেড়ে কেজরীর চোখ কি জম্মু-কাশ্মীরে? জল্পনা তুঙ্গে জাতীয় রাজনীতিতে

কেন্দ্রশাসিত অঞ্চলে দ্রুত নির্বাচন করার দাবিতে শনিবার জম্মুতে বিক্ষোভ দেখান আপ কর্মী-সমর্থকরা।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১০ ডিসেম্বর ২০২২ ২৩:০৬
Share: Save:

সংখ্যাগরিষ্ঠতা নিয়ে পঞ্জাব ও দিল্লিতে ক্ষমতায় রয়েছে আম আদমি পার্টি। গোয়ার পর এ বার গুজরাত এবং হিমাচল প্রদেশেও নির্বাচনে অংশ নিয়েছে অরবিন্দ কেজরীওয়ালের দল। হিমাচলে আঁচড় কাটতে না পারলেও মোদী-রাজ্যে ১৩ শতাংশের কাছাকাছি ভোট কেড়েছে তারা। এ বার সেই কেজরীর দল কি জম্মু-কাশ্মীরের নির্বাচনেও ছাপ ফেলতে চলেছে? উপত্যকায় তাদের সাম্প্রতিক কর্মসূচি ঘিরে অন্তত তেমনই জল্পনা শুরু হয়েছে জাতীয় রাজনীতিতে।

কেন্দ্রশাসিত অঞ্চলে দ্রুত নির্বাচন করার দাবিতে শনিবার জম্মুতে বিক্ষোভ দেখান আপ কর্মী-সমর্থকেরা। জম্মু-কাশ্মীরের প্রাক্তন মন্ত্রী হর্ষদেব সিংহের নেতৃত্বে নির্বাচন ভবনের সদর দফতরের সামনে বিক্ষোভ কর্মসূচি পালিত হয়। আপের অভিযোগ, বিজেপির কথা শুনেই কেন্দ্রশাসিত অঞ্চলে ভোট করাতে চাইছে না নির্বাচন কমিশন। বার বার নানা অজুহাতে তা পিছিয়ে দেওয়া হচ্ছে। হর্ষদেব বলেন, ‘‘জাতীয় নির্বাচন কমিশন সব রাজ্যেই ভোট করাচ্ছে। কিন্তু জম্মু-কাশ্মীর নিয়ে কোনও উচ্চবাচ্য নেই। বিজেপি ভাবছে, নির্বাচন ছাড়াই তো ক্ষমতায় থাকা যাচ্ছে, তা হলে আর মানুষের রায় চেয়ে ঝুঁকি কেন নিতে যাবে তারা?’’

গুজরাত এবং হিমাচলের ভোটপর্ব মিটতেই দিল্লির মুখ্যমন্ত্রী কেজরী দাবি করতে শুরু করেছেন, তাঁর দল এখন জাতীয় দলের স্বীকৃতি পাওয়ার অধিকার লাভ করেছে। তার পরেই জম্মু-কাশ্মীরে আপের এই কর্মসূচি অনেকেরই নজর কেড়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Arvind Kejriwal, Delhi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE