Advertisement
০৬ মে ২০২৪
Gmail

কয়েক ঘণ্টা স্তব্ধ থাকার পর চালু হল জিমেল পরিষেবা, স্বস্তিতে গ্রাহকরা

ডাউনডিটেক্টর ডট কম নামে একটি সংস্থার তরফে জানানো হয়েছে, ঘণ্টাখানেক ধরে এই বিভ্রাট চলছে। তার জেরে তীব্র সমস্যার মুখে পড়েছেন গ্রাহকরা।

আচমকা বন্ধ জিমেল পরিষেবা।

আচমকা বন্ধ জিমেল পরিষেবা। — নিজস্ব চিত্র

সংবাদ সংস্থা
নয়া দিল্লি শেষ আপডেট: ১০ ডিসেম্বর ২০২২ ২১:২৪
Share: Save:

গ্রাহকদের স্বস্তি ফিরিয়ে ঘণ্টাখানেক পর চালু হল জিমেল পরিষেবা। তবে এর মধ্যে সমস্যার মুখে পড়লেন গ্রাহকদের একাংশ। শনিবার প্রাথমিক ভাবে ডাউনডিটেক্টর ডট কম নামে একটি সংস্থাার তরফে জানানো হয় জিমেলে বিভ্রাটের কথা। পাশাপাশি, বহু গ্রাহকও অভিযোগ করতে শুরু করেন, শনিবার রাত সাড়ে ৮টা থেকে ডেস্কটপ এবং মোবাইল দুই ক্ষেত্রেই জিমেল পরিষেবা ব্যাহত হয়ে যাওয়ার। এর কিছু ক্ষণ পর অবশ্য বহু গ্রাহকই জানান, জিমেল পরিষেবা কাজ করছে। সংস্থাটির তরফেও প্রাথমিক ভাবে স্বীকার করে নেওয়া হয়েছিল, জিমেলে বিভ্রাটের কথা। পরে একটি বার্তায় জানানো হয়, জিমেলের মাধ্যমে ইমেল পাঠানো যাচ্ছে। তবে সংস্থাটির তরফে এও জানানো হয়েছে, বিভ্রাটের জেরে যে সব ইমেল পাঠানো সম্ভব হয়নি তা পুনরুদ্ধার করে নির্দিষ্ট ইমেল অ্যাড্রেসে পাঠিয়ে দেওয়ার কাজ চলছে। আটকে থাকা ইমেল কিছু ক্ষণের মধ্যে গন্তব্যে পৌঁছে যাবে বলেও সংস্থাটির তরফে আশ্বাস দেওয়া হয়েছে।

শনিবার রার সাড়ে ৮টার পর থেকে ভারতের বহু গ্রাহক জিমেল পরিষেবা নিয়ে অভিযোগ করতে থাকেন। তাঁদের বক্তব্য, বেশ কিছু ক্ষণ ধরে ওই অ্যাপের মাধ্যমে ইমেল পাঠানো যাচ্ছে না এবং তা আসছেও না। এর পর গোটা বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকেও জিমেল কাজ করছে না বলে খবর ছড়িয়ে পড়ে। গোটা বিশ্বে প্রায় দেড়শো কোটি গ্রাহক রয়েছে ওই অ্যাপটির। ২০২২ সালে সবচেয়ে বেশি ডাউনলোড করা হয়েছিল জিমেল অ্যাপটি। এর আগে এত ব্যাপক আকারে জি মেলে সমস্যা দেখা যায়নি।

এর আগে, গত অক্টোবর মাসে ঘণ্টাখানেক ধরে বন্ধ ছিল হোয়াটসঅ্যাপ মেসেঞ্জার। পরিষেবা বিঘ্নিত হওয়ার জেরে বিপত্তির কবলে পড়েন হোয়াটসঅ্যাপের বহু গ্রাহক। সেই সময় মেটার তরফে জানানো হয়, সার্ভারে সমস্যার কারণে সাময়িক ভাবে বন্ধ হয়ে গিয়েছিল ওই পরিষেবা।

শনিবারের জিমেলের বিপত্তির কথা জানিয়েছে গুগলের নিজস্ব অ্যাপ ড্যাশবোর্ডও। তাতে বলা হয়েছে, জিমেলে একটি সমস্যা ধরা পড়েছে। গ্রাহকদের ইমেল পাঠাতে দেরি হতে পারে। ড্যাশবোর্ডে দেওয়া বিবৃতিতে জিমেলের পক্ষ থেকে আরও বলা হয়েছে, বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে। সংস্থার তরফে এ নিয়ে গ্রাহকদের পরে আরও বিশদে জানানো হবে বলেও বিবৃতিতে জানায় সংস্থাটি। এর কিছু ক্ষণের মধ্যেই গুগলের তরফে জানানো হয়, ইমেল পরিষেবা স্বাভাবিক হয়েছে। তবে এও বলা হয়, সংস্থাটির প্রযুক্তিবিদরা এ নিয়ে কাজ করছেন। কারণ পরিষেবা ব্যাহত হওয়ায় বহু ইমেল আটকে পড়েছিল। সেই ইমেলগুলিকে নির্দিষ্ট ঠিকানায় পাঠিয়ে দেওয়ার কাজ চলছে বলে সংস্থাটির তরফে জানানো হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Gmail Google
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE