Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Ishan Kishan

ঈশান ঝড়ে বহু মহীরুহ পতন! একটা ডাবল সেঞ্চুরি করেই এক দিনে ১০ নজির

চট্টগ্রামে এক দিনের সিরিজ়ের তৃতীয় ম্যাচে ভারতীয় ব্যাটারদের দাপট দেখল বাংলাদেশ। ঈশান করলেন ২১০ রান। সেই রান করার পথে বেশ কিছু রেকর্ড ঈশানের পকেটে।

বাংলাদেশের বিরুদ্ধে দ্বিশতরানের পর ঈশান কিশন।

বাংলাদেশের বিরুদ্ধে দ্বিশতরানের পর ঈশান কিশন। ছবি: পিটিআই

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১০ ডিসেম্বর ২০২২ ১৮:৪৭
Share: Save:

ঝাড়খণ্ডের এক উইকেটরক্ষকের ঝোড়ো ব্যাটিং বলতেই মনে আসে মহেন্দ্র সিংহ ধোনির নাম। কিন্তু ঈশান কিশনও বুঝিয়ে দিলেন সুযোগ পেলে তিনি কী করতে পারেন। চট্টগ্রামে শনিবার ১৩১ বলে ২১০ রানের ইনিংস খেললেন ভারতের তরুণ উইকেটরক্ষক। যদিও এই ম্যাচে তিনি নেমেছিলেন ওপেনার হিসাবে। রোহিত শর্মার বদলে। হঠাৎ পাওয়া সুযোগ আর তাতেই বাজিমাত।

শনিবার বাকিদের এক ঘণ্টা আগে অনুশীলনে চলে এসেছিলেন ঈশান। জানতেন রোহিতের জায়গায় তাঁকে নামতে হবে। সুযোগ পেয়েছেন। কাজে লাগাতে হবে। উল্লেখ্য, আফগানিস্তানের বিরুদ্ধে এশিয়া কাপে যে ম্যাচে বিরাট কোহলি শতরান করেন, সেই ম্যাচে ভারতের প্রাক্তন অধিনায়কও এক ঘণ্টা আগে এসে অনুশীলন করেছিলেন। ঈশানও একই কাজ করলেন। সাফল্য পেলেন। সেই সঙ্গে ভাঙলেন একাধিক রেকর্ড। ক্রিজের উল্টো দিকে সেই সময় উপস্থিত বিরাট।

দ্রুততম দ্বিশতরান: ক্রিস গেলের রেকর্ড ভেঙে দিলেন ঈশান। ১৩৮ বলে দ্বিশতরান করেছিলেন ক্রিস গেল। শনিবার ঈশান দ্বিশতরান করলেন ১২৬ বলে। এক দিনের ক্রিকেটে বিশ্বের দ্রুততম দ্বিশতরানের মালিক এখন ঈশান।

প্রথম শতরানেই দ্বিশতরান: এর আগে এক দিনের ক্রিকেটে কোনও ব্যাটার তাঁর প্রথম শতরানকে দ্বিশতরানে নিয়ে যেতে পারেননি। সেই কাজটাই করে দেখালেন ঈশান। প্রথম শতরানে সব থেকে বেশি রান ছিল চার্লস কোভেন্ট্রির। ২০০৯ সালে বাংলাদেশের বিরুদ্ধেই ১৯৪ রান করেছিলেন তিনি।

তরুণতম ক্রিকেটার হিসাবে দ্বিশতরান: ঈশানের বয়স ২৪ বছর ১৪৫ দিন। তরুণতম ক্রিকেটার হিসাবে দ্বিশতরান করেছেন তিনি। ভেঙে দিলেন রোহিতের রেকর্ড। তিনি ২৬ বছর ১৮৬ দিন বয়সে দ্বিশতরান করেছিলেন। ২০১৩ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দ্বিশতরান করেছিলেন রোহিত।

বাংলাদেশের বিরুদ্ধে প্রথম দ্বিশতরান: এক দিনের ক্রিকেটে এর আগে কোনও ব্যাটার বাংলাদেশের বিরুদ্ধে দ্বিশতরান করেননি। ঈশানই প্রথম যিনি এই রান করলেন। স্বাভাবিক ভাবে এক দিনের ক্রিকেটে এটাই সব থেকে বেশি রানের ইনিংস।

কম ওভারে ২০০ রান: ভারতের ইনিংস তখন ৩৫ ওভারে। ঈশান পৌঁছে গেলেন দ্বিশতরানের মাইলফলকে। এক দিনের ক্রিকেটে এত তাড়াতাড়ি কেউ দ্বিশতরানে পৌঁছতে পারেননি। বীরেন্দ্র সহবাগের রেকর্ড ভাঙলেন ঈশান। ৪৩.৩ ওভারে তিনি ২০০ রান পার করেছিলেন।

১৫৬ রান এল বাউন্ডারিতে: ঈশান ২১০ রানের মধ্যে ১৫৬ রান করেছেন বাউন্ডারি মেরে। তিনি রয়েছেন তৃতীয় স্থানে। এর আগে বাউন্ডারি মেরে ১৮৬ রান করেছিলেন রোহিত, মার্টিন গাপ্টিল ১৬২ রান করেছিলেন বাউন্ডারি মেরে। সেই দুই ইনিংসের পরেই ঈশান।

ভারতের দ্রুততম ১৫০: ভারতীয় ব্যাটারদের মধ্যে দ্রুততম হিসাবে ১৫০ রান পার করলেন ঈশান। ১০৩ বলে ১৫০ রান করলেন তিনি। ভেঙে দিলেন সহবাগের রেকর্ড। ১১২ বলে ১৫০ রান করেছিলেন সহবাগ। সেই রেকর্ড ভেঙে দিলেন ঈশান।

বাংলাদেশের বিরুদ্ধে সর্বোচ্চ রানের জুটি: ঈশান এবং বিরাট মিলে ২৯০ রানের জুটি গড়েন। এক দিনের ক্রিকেটে বাংলাদেশের বিরুদ্ধে যা সর্বোচ্চ। তাঁরা ভেঙে দিলেন হাশিম আমলা এবং কুইন্টন ডি’ককের ২৮২ রানের রেকর্ড।

ঈশান একাই ৬৮.৬ শতাংশ: বিরাটের সঙ্গে জুটিতে ২৯০ রানের মধ্যে ঈশান একাই করেছেন ৬৮.৬ শতাংশ রান। টম লাথামের ৬৫.৬ শতাংশের রেকর্ডকে টপকে গেলেন ঈশান। একটি জুটিতে ২০০ রানের বেশি তুলে তাতে এত বেশি শতাংশ রান কেউ করেননি।

বাংলাদেশের বিরুদ্ধে প্রথম ৪০০: এর আগে কোনও দল এক দিনের ক্রিকেটে বাংলাদেশের বিরুদ্ধে ৪০০ রান করতে পারেনি। বাংলাদেশের মাটিতেও এর আগে কখনও ৪০০ রান ওঠেনি। ২০১৯ সালে ইংল্যান্ড ৩৯১ রান করেছিল। সেটাই ছিল সবচেয়ে বেশি রান। সেই রেকর্ড ভেঙে গেল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ishan Kishan India Vs Bangladesh Team India
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE