Advertisement
০৪ ফেব্রুয়ারি ২০২৩
Virat Kohli

পন্টিংকে টপকে শতরানের সংখ্যায় দু’নম্বরে বিরাট, সামনে শুধুই সচিন

এক দিনের ক্রিকেটে শতরান পেলেন বিরাট। চট্টগ্রামে বাংলাদেশের বিরুদ্ধে দ্বিশতরান করেন ঈশান কিশন। তাঁর সঙ্গেই বড় রানের ইনিংস গড়লেন বিরাট। শতরান করলেন তিনি।

আন্তর্জাতিক ক্রিকেটে বিরাটের ৭২তম শতরান।

আন্তর্জাতিক ক্রিকেটে বিরাটের ৭২তম শতরান। ছবি: পিটিআই

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১০ ডিসেম্বর ২০২২ ১৪:৩৪
Share: Save:

চট্টগ্রামে বিরাট কোহলির শতরান। বাংলাদেশের বিরুদ্ধে এক দিনের সিরিজ়ের শেষ ম্যাচে শতরান এল ভারতের প্রাক্তন অধিনায়কের ব্যাট থেকে। আন্তর্জাতিক ক্রিকেটে ৭২তম শতরান করে ফেললেন তিনি। টপকে গেলেন রিকি পন্টিংকে। বিরাটের সামনে এখন শুধুই সচিন তেন্ডুলকর।

Advertisement

তৃতীয় এক দিনের ম্যাচে দ্বিশতরান করেন ঈশান কিশন। তাঁর যোগ্য সঙ্গী হয়ে উঠলেন বিরাট। এক দিনের ক্রিকেটে নিজের ৪৪তম শতরান করে ফেললেন তিনি। শনিবার ছক্কা মেরে শতরান করলেন বিরাট। ইবাদত হোসেনের বলে শতরান করলেন তিনি। বাংলাদেশের মাটিতে বাংলাদেশের বিরুদ্ধে হাজার রানও করে ফেললেন বিরাট। ভারতের প্রথম ব্যাটার হিসাবে এই কীর্তি গড়লেন তিনি। বিরাট ছাড়া এই কীর্তি রয়েছে শেন ওয়াটসনের। বাংলাদেশ ছাড়াও ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়ার মাটিতে হাজার রান রয়েছে বিরাটের।

শনিবার শুরু থেকে ঈশানের সঙ্গী হিসাবেই ইনিংস গড়ছিলেন বিরাট। আক্রমণাত্মক ঈশানের পাশে ধীরেসুস্থে খেলছিলেন তিনি। যদিও তাঁর স্ট্রাইক রেট ছিল ১০০-র উপরে। ৯১ বলে ১১৩ রান করেন বিরাট। ১১টি চার এবং দু’টি ছক্কা মারেন তিনি। এর মধ্যে একটি ছক্কা মেরে শতরান করেন তিনি। বিরাটের ক্যাচ ফেলেছিলেন লিটন দাস। এক বারই সুযোগ দিয়েছিলেন তিনি। বাংলাদেশ সেটা নিতে পারেনি। বিরাটও আর সুযোগ দেননি। চট্টগ্রামের মাঠে সহজেই শতরান এল তাঁর ব্যাট থেকে।

২০১৯ সালে বাংলাদেশের বিরুদ্ধে ইডেনের মাটিতে শতরান করেছিলেন বিরাট। তিন বছর পর বাংলাদেশের বিরুদ্ধে আবার শতরান এল বিরাটের ব্যাট থেকে। গোলাপি বলের টেস্টে শতরান করেছিলেন বিরাট। তার পর থেকেই শতরান পাচ্ছিলেন না। দীর্ঘ দিন শতরানহীন ছিলেন তিনি। ১০২১ দিন পর আফগানিস্তানের বিরুদ্ধে এশিয়া কাপে শতরান করেছিলেন। এই বছর তাঁর দ্বিতীয় শতরান এল শনিবার। বাংলাদেশের বিরুদ্ধে।

Advertisement

এর মাঝে টি-টোয়েন্টি বিশ্বকাপে বিরাটই ছিলেন সব থেকে বেশি রানের মালিক। রানে ফেরার ইঙ্গিত ছিল সেটাই। ভারত চাইবে ঘরের মাঠে ২০২৩ সালের এক দিনের বিশ্বকাপ পর্যন্ত সেই ছন্দ থাকুক। ঠান্ডায় মাথায় চট্টগ্রামে করা বিরাটের শতরান আবার জানান দিয়ে গেল যে, ছন্দেই আছেন বিরাট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.