Advertisement
০৪ মে ২০২৪
Women Reservation Bill

সংরক্ষণে এগোবেন ‘বব কাট চুলের’ মেয়েরা, দাবি নেতার

লোকসভা ও বিভিন্ন রাজ্যের বিধানসভায় মহিলাদের জন্য সংরক্ষণের জন্য বিল পাশ হয়েছে সংসদে। গত কাল রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু তাতে স্বাক্ষর করার পরে তা আইনে পরিণত হয়েছে।

An image of Abdul Bari Siddiqui

আরজেডি-র প্রবীণ নেতা আব্দুল বারি সিদ্দিকি। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০১ অক্টোবর ২০২৩ ১০:২৬
Share: Save:

মহিলা সংরক্ষণ বিলের নামে ‘লিপস্টিক লাগানো’ ও ‘বব কাট’ চুলের মহিলারাই এগিয়ে যাবেন বলে মন্তব্য করে বিতর্কে জড়ালেন আরজেডি-র প্রবীণ নেতা আব্দুল বারি সিদ্দিকি। বিজেপির দাবি, এই মন্তব্য আব্দুলের ‘ছোট মানসিকতা’র পরিচয়। ইন্ডিয়া জোটের শরিক ঝাড়খণ্ড মুক্তি মোর্চার তরফেও আব্দুলের বক্তব্যের সমালোচনা করা হয়েছে। পরে আব্দুল ব্যাখ্যা দেন, তিনি ‘গ্রামের ভাষায়’ কথা বলেছেন।

লোকসভা ও বিভিন্ন রাজ্যের বিধানসভায় মহিলাদের জন্য সংরক্ষণের জন্য বিল পাশ হয়েছে সংসদে। গত কাল রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু তাতে স্বাক্ষর করার পরে তা আইনে পরিণত হয়েছে। কিন্তু এই আইনের বক্তব্যের বিরোধিতা করেছিল আরজেডি। মহিলাদের জন্য সংরক্ষিত আসনগুলির মধ্যে ফের ওবিসি শ্রেণির মহিলাদের জন্য সংরক্ষণ চেয়েছিল তারা।

আজ বিহারের মুজফ্‌ফরপুরে এক বক্তৃতার সময়ে আব্দুল বলেন, ‘‘লিপস্টিক লাগানো ও বব কাট চুলের মহিলারাই মহিলা সংরক্ষণ বিলের নামে এগিয়ে যাবেন।’’ ওই সভায় অনেক মহিলা উপস্থিত ছিলেন। এর পরেই শুরু হয় বিতর্ক। কেন্দ্রীয় মন্ত্রী ও বিজেপি নেতা কৌশল কিশোর বলেন, ‘‘এটা ওঁর ছোট মানসিকতার পরিচয়। যে মহিলারা আইনসভায় আসেন তাঁরা নির্বাচিত হন। আইন ও সংবিধান পড়েন। গাড়ির দুই চাকার মতোই পুরুষ ও মহিলারা সংসদ ও বিধানসভায় এক সঙ্গে কাজ করে জনস্বার্থে আইন তৈরি করবেন। তবেই তৈরি হবে উন্নত ভারত।’’ আব্দুলের মন্তব্যের প্রতিবাদ করেছেন বিরোধী ইন্ডিয়া জোটের শরিক জেএমএমের সাংসদ মহুয়া মাঞ্জিও। তাঁর মতে, ‘‘আমরা একবি‌ং‌শ শতাব্দীতে রয়েছি। এমন মন্তব্য করা উচিত নয় যা মহিলাদের আঘাত করে। আমরাও তফসিলি জাতি, জনজাতি এবং ওবিসি শ্রেণির মহিলাদের উন্নতি চাই। আমরাও মহিলা সংরক্ষণের মধ্যে তাঁদের জন্য সংরক্ষণেরদাবি জানিয়েছি।’’

বিতর্কের জেরে তাঁর মন্তব্যের ব্যাখ্যা দেওয়ার চেষ্টা করেন আরজেডি নেতা। তিনি বলেন, ‘‘আমি গ্রাম্য ভাষায় কথা বলেছিলাম। আমার দল গোড়া থেকেই এই বিলকে সমর্থন করেছে।’’ রাজনীতিকদের মতে, আরজেডি ও সমাজবাদী পার্টির এই অবস্থান নতুন কিছু নয়। সমাজবাদী পার্টির প্রাক্তন প্রধান প্রয়াত মুলায়ম সিংহ যাদবও মহিলা সংরক্ষণের মধ্যে তফসিলি জাতি, জনজাতি ও ওবিসি শ্রেণির মহিলাদের জন্য আলাদা সংরক্ষণের দাবি জানান। সেই প্রসঙ্গে মন্তব্য করে দু’বার বিতর্কে জড়ান তিনি। ২০১২-এ মুলায়ম বলেন, ‘‘এতে বড় ঘরের মহিলাদের সুবিধে হবে। গ্রামের গরিব মহিলাদের হবে না। কারণ, তাঁদের চেহারা আকর্ষণীয় হয় না।’’ পরেও এমন একটি মন্তব্যকরেন তিনি। সংবাদ সংস্থা

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Women Reservation Bill Abdul Bari Siddiqui
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE