Advertisement
১০ মে ২০২৪
Indian Army

Abhilasha Barak : স্থল বাহিনীর যুদ্ধ হেলিকপ্টারের প্রথম মহিলা চালক হলেন হরিয়ানার অভিলাষা

সেনা ক্যান্টনমেন্টে বেড়ে ওঠা অভিলাষা ছোট থেকেই স্বপ্ন দেখতেন বাহিনীতে যোগ দেওয়ার। উড়ান বিভাগের যোগ দেওয়ার পরীক্ষায় প্রথম বারেই পাশ করেন তিনি।

ছবি সংগৃহীত

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৬ মে ২০২২ ২০:৫৬
Share: Save:

বাবা সেনা আধিকারিক। সেই সুবাদে তাঁর বেড়ে ওঠা দেশের বিভিন্ন ক্যান্টনমেন্টে। চারপাশে উর্দি পরা মানুষগুলিকে দেখে ছোট্ট অভিলাষা স্বপ্ন দেখতেন বাহিনীর একজন হওয়ার। সেই স্বপ্ন সে পূরণ করল ২৬ বছর বয়েসে। দেশের স্থল বাহিনীর যুদ্ধ হেলিকপ্টারের প্রথম মহিলা চালক হলেন হরিয়ানার বাসিন্দা অভিলাষা বারাক।

নাসিকের ‘কমব্যাট আর্মি এভিয়েশন ট্রেনিং’ স্কুলে আয়োজিত এক অনুষ্ঠানে তাঁর হাতে স্নাতক সম্মান তুলে দেন স্থল বাহিনীর উড়ান বিভাগের ডিজি একে সুরি।

ক্যাপ্টেন অভিলাষার কথায়, ‘‘২০১১ বাবার অবসর নেওয়ার পর আমি বুঝতে পারি বাহিনীর জীবন কী ভাবে আমাদের জীবনের সঙ্গে সম্পৃক্ত হয়ে গিয়েছে।’’ তাঁর বড় ভাইও সেনা অ্যাকাডিমে থেকে পাশ করা। অভিলাষা বলে, ‘‘যেদিন দাদাকে ‘পাশ আউট’ প্যারেডে দেখি সেদিনই আমি ঠিক করে আমার জীবনের লক্ষ্য কী।’’

সানাওয়ার লরেন্স স্কুল থেকে পাশ করার পর ২০১৮ সালে দিল্লির টেকনোলজিক্যাল ইউনিভার্সিটি থেকে ইলেকট্রনিক্স অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং-এ পাশ করেন অভিলাষা।

বাহিনীর এয়ার ডিফেন্স ইয়ং অফিসার্স কোর্সে ‘এ’ গ্রেড পান তিনি। এয়ার ট্রাফিক ম্যানেজমেন্ট এবং আইন পরীক্ষাও একবারে পাশ করেন। অভিলাষার কথায়, ‘‘যখন আমি কোর্সে ভর্তি হওয়ার জন্য ফর্ম পূরণ করছি তখনও স্থল বাহিনীর যুদ্ধের পাইলট হিসাবে মহিলাদের নেওয়া হত না। কিন্তু আমার স্থির বিশ্বাস ছিল, আগামী দিনে বাহিনী মহিলাদের অন্তর্ভুক্ত করা শুরু হবেরে।’’

অবশেষে তিনি হলেন স্থল বাহিনীর প্রথম মহিলা পাইলট।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

Indian Army
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE