Advertisement
০৩ মে ২০২৪
Actor Prakash Raj

অভিনেতা প্রকাশ রাজকে ইডির সমন, ১০০ কোটির পঞ্জি কেলেঙ্কারি নিয়ে করা হবে জিজ্ঞাসাবাদ

তামিলনাড়়ুর একটি স্বর্ণবিপণীর বিরুদ্ধে প্রায় ১০০ কোটি টাকার পঞ্জি কেলেঙ্কারিতে যুক্ত থাকার অভিযোগ উঠেছে। ওই স্বর্ণবিপণীর ব্র্যান্ড অ্যাম্বাসাডর হিসাবে এক সময় কাজ করেছেন প্রকাশ।

Actor Prakash Raj summoned in rs 100 crore Ponzi scam linked to Jeweller

প্রকাশ রাজ। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ২৩ নভেম্বর ২০২৩ ১৯:৩৪
Share: Save:

অভিনেতা প্রকাশ রাজকে জিজ্ঞাসাবাদের জন্য ডেকে পাঠাল ইডি। তামিলনাড়়ুর একটি স্বর্ণবিপণির বিরুদ্ধে প্রায় ১০০ কোটি টাকার পঞ্জি কেলেঙ্কারিতে যুক্ত থাকার অভিযোগ উঠেছে। ওই স্বর্ণবিপণির ব্র্যান্ড অ্যাম্বাসাডর হিসাবে এক সময় কাজ করেছেন প্রকাশ। সেই সূত্রেই পঞ্জি কেলেঙ্কারি নিয়ে জিজ্ঞাসাবাদের জন্য চেন্নাইয়ে ইডির আঞ্চলিক দফতরে ডেকে পাঠানো হয়েছে তাঁকে।

তামিলনাড়ুর ত্রিচিতে অবস্থিত স্বর্ণবিপণিটির নাম প্রণব জুয়েলার্স। তবে বিপণিটির একাধিক শাখা রয়েছে তামিলনাড়ুর অন্যান্য জায়গা এবং পুদুচেরিতে। ইডি সূত্রে খবর, ওই স্বর্ণ প্রতিষ্ঠানটি সোনা কিনে বিনিয়োগ এবং তার বিনিময়ে মোটা টাকা ফেরানোর প্রলোভন দেখিয়ে সাধারণ মানুষের কাছ থেকে প্রায় ১০০ কোটি টাকা তুলেছে। এর আগে গত ২০ নভেম্বর সংস্থাটির সঙ্গে যুক্ত বেশ কিছু বাড়িতে তল্লাশি চালান ইডি আধিকারিকেরা। অর্থ তছরুপ প্রতিরোধ আইন (পিএমএলএ)-এ এই বিষয়ে তদন্ত করছে ইডি। এখনও পর্যন্ত তল্লাশিতে কিছু নথি, প্রায় ২৪ লক্ষ টাকা এবং প্রায় ১২ কেজি সোনার গয়না উদ্ধার করেছেন তদন্তকারীরা।

সাধারণ মানুষকে প্রলোভন দেখিয়ে টাকা বিনিয়োগ করালেও নির্দিষ্ট সময়ে সুদ-সমেত অর্থ স্বর্ণবিপণিটি ফেরাতে পারেনি বলে অভিযোগ। তার পরেই একটি এফআইআর-এর মাধ্যমে তদন্ত শুরু করে ইডি। প্রসঙ্গত, প্রকাশকে সাম্প্রতিক সময়ে একাধিক বার কেন্দ্রের বিজেপি সরকারের বিরুদ্ধে সরব হতে দেখা গিয়েছে। তাই তাঁকে ইডির সমন পাঠানো নিয়ে রাজনৈতিক জলঘোলাও হতে পারে বলে মনে করছেন অনেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ED Summon Ponzi scam case Ponzi Scheme
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE