Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৪ অগস্ট ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

Adani-Basmati Rice Brand: বিদেশ থেকে ‘কোহিনুর’ ফিরল ভারতে, সৌজন্যে আদানি উইলমার গোষ্ঠী

আদানিদের প্যাকেটজাত খাবারের ব্যবসায় গত আর্থিক বছরে ২২.৫ কোটি টাকার ক্ষতি হয়েছিল। এখন একাধিক সংস্থা অধিগ্রহণ করে ব্যবসা বাড়াচ্ছে তারা।

সংবাদ সংস্থা
মুম্বই ০৩ মে ২০২২ ১৭:৩৫
Save
Something isn't right! Please refresh.
নয়া অধিগ্রহণ আদানির।

নয়া অধিগ্রহণ আদানির।
ফাইল চিত্র।

Popup Close

আদানি গোষ্ঠীর নতুন অধিগ্রহণ। এ বার ম্যাককরমিক সুইৎজারল্যান্ড জিএমবিএইচ সংস্থা থেকে ‘কোহিনুর’ বাসমতি চালের ব্র্যান্ড কিনে ফেলল আদানি উইলমার লিমিটেড। তবে কত টাকায় পুরো অধিগ্রহণ হয়েছে তারক কোনও তথ্য জানা যায়নি। মঙ্গলবার একটি বিবৃতিতে আদানি উইলমারের তরফে জানানো হয়েছে, ‘কোহিনুর’ বাসমতি চালের নাম-সহ ট্যাগ লাইন পুরোটাই অধিগ্রহণ করেছে তারা।

সুইৎজারল্যান্ডের ম্যাককরমিকের প্যাকেজজাত পণ্য ‘কোহিনুর’ কিনে ফেলেছে আদানিরা। পুরো অধিগ্রহণের খরচ নিয়ে কোনও তথ্য সামনে আনেনি তারা। জানা গিয়েছে, সংশ্লিষ্ট চুক্তিতে আদানিরা বাসমতি চালের শুধু এই ‘প্রিমিয়াম’ ব্র্যান্ড নয়, ‘চারমিনার’ এবং ‘ট্রফি’ ব্র্যান্ডকেও একটি ছাতার তলায় নিয়ে এসেছে।

উল্লেখ্য, আদানি গোষ্ঠীর প্যাকেটজাত বিভিন্ন পণ্য খুচরো বাজারে এখনও সে ভাবে মুনাফা করে উঠতে পারেনি। তবে আয় ৩৮ শতাংশ বেড়েছে। আদানি উইলমারের প্যাকেটজাত খাবারের ব্যবসায় গত আর্থিক বছরে ২২.৫ কোটি টাকার লোকসান হয়েছিল। এই অবস্থায় প্যাকেটজাত খাবারের ব্যবসা বাড়াতে একাধিক সংস্থা অধিগ্রহণ করল আদানি উইলমার।

গত আর্থিক বছরে মূলত ভোজ্য তেল ‘ফরচুন’ থেকে অবশ্য ভাল ব্যবসা করেছে আদানি সংস্থা। ২০২১-২২ আর্থিক বছরে তাদের আয় হয়েছে ৫৪,২১৪ কোটি টাকা। ২০২০-২১ আর্থিক বছরে সংস্থার আয় ছিল ৩৭,০৯০ কোটি টাকা। ২০২১-২২ আর্থিক বছরে এফএমসিজি-র বাজারে অন্যতম প্রতিদ্বন্দ্বী হিন্দুস্তান ইউনিলিভারের আয় হয়েছে ৫১,৪৬৮ কোটি টাকা। গত অর্থবছরে উইলমারের আয়ের ৮৪ শতাংশই এসেছে ভোজ্য তেলের ব্যবসা থেকে। বাজারে প্রায় ৩,৬০০ কোটি টাকা শেয়ার ছাড়ার (আইপিও) পর স্টক এক্সচেঞ্জে নাম তুলেছে আদানি উইলমার।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement