Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Heroin

Heroin: ১৯ হাজার কোটির মাদক আদানিদের বন্দরে এসেছিল আফগানিস্তান থেকে! চক্ষু চড়কগাছ গোয়েন্দাদের

কন্টেনার খুলতেই গোয়েন্দাদের চোখ কপালে ওঠার অবস্থা হয়। দেখা যায়, একটি কন্টেনারে ঠাসা রয়েছে ২ হাজার কেজি মাদক। এবং অন্যটিতে এক হাজার কেজি।

গুজরাতের মুন্দ্রা সমুদ্রবন্দর।

গুজরাতের মুন্দ্রা সমুদ্রবন্দর।

সংবাদ সংস্থা
আমদাবাদ শেষ আপডেট: ২১ সেপ্টেম্বর ২০২১ ১১:১২
Share: Save:

১৯ হাজার কোটি মূল্যের প্রায় তিন টন হেরোইন বাজেয়াপ্ত হল গুজরাতের মুন্দ্রা বন্দরে। এই বন্দরটি পরিচালনা করে আদানি গোষ্ঠী। সোমবার আদানিদের বন্দর থেকে ওই মাদক বাজেয়াপ্ত করেন রাজস্ব নির্দেশনালয়ের গোয়েন্দা বিভাগের (ডিআরআই) আধিকারিকরা। মাদক-সহ গ্রেফতার হয়েছেন দুই ব্যক্তি।

ডিআরআই সূত্রে খবর, মুন্দ্রা বন্দরে দু’টি কন্টেনার এসেছিল। কন্টেনার দু’টি পাউডার দিয়ে চিহ্নিত করা ছিল। কেন চিহ্নিত করা তা নিয়ে সন্দেহ হয় ডিআরআই-এর আধিকারিকদের। তখনই তাঁরা কন্টেনার দু’টি আটক করেন।

সেই কন্টেনার খুলতেই আধিকারিকদের চোখ কপালে ওঠার অবস্থা হয়। দেখা যায়, একটি কন্টেনারে ঠাসা রয়েছে দু’হাজার কেজি মাদক। অন্যটিতে এক হাজার কেজি। ওই মাদক আফগানিস্তানের। সেগুলি ইরান থেকে কন্টেনারবন্দি করে জাহাজে তোলা হয়। ডিআরআই জানিয়েছে, যে পরিমাণ মাদক ধরা পড়েছে তার বর্তমান বাজারমূল্য ১৯ হাজার ৯০০ কোটি টাকা।

গুজরাতে এই বিপুল পরিমাণ মাদক উদ্ধার হওয়ার পরই আমদাবাদ, দিল্লি, চেন্নাই, গাঁধীধাম এবং মাণ্ডবীতে তল্লাশি চালাচ্ছেন ডিআরআই-এর আধিকারিকরা। এই বিপুল পরিমাণ মাদক কোথায় পাচার হচ্ছিল তা নিয়ে তদন্ত শুরু করেছে ডিআরআই।

বিশ্বের সবচেয়ে বড় হেরোইন উৎপাদক দেশ আফগানিস্তান। বিশ্বের মোট উৎপাদনের ৮০-৯০ শতাংশ এই দেশ থেকেই ছড়িয়ে পড়ে বিভিন্ন জায়গায়। তালিবান ক্ষমতায় আসার পর থেকেই আফগানিস্তানে এই মাদকের উৎপাদন বহু গুণ বেড়ে গিয়েছে বলে বিভিন্ন রিপোর্টে দাবি করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Heroin Gujarat
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE