Advertisement
০৬ মে ২০২৪
African Swine Fever

‘আফ্রিকান সোয়াইন ফ্লু’র সংক্রমণ ইম্ফলে, সতর্কতা জারি করল মণিপুর সরকার

প্রাণী বিষয়ক দফতরের এক আধিকারিক জানিয়েছেন, যে খামার থেকে এই সংক্রমণ ছড়িয়েছে, সেই খামারটিকে বন্ধ করে দেওয়া হয়েছে। খামারের আশপাশ এলাকায় বেশ কিছু নিষেধাজ্ঞাও জারি করা হয়েছে।

প্রতিনিধিত্বমূলক ছবি।

প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
ইম্ফল শেষ আপডেট: ১৪ অক্টোবর ২০২৩ ১১:০৮
Share: Save:

গোষ্ঠী সংঘর্ষে উত্তপ্ত মণিপুরে এ বার অন্য আতঙ্ক। ‘সোয়াইন ফ্লু’র সংক্রমণে আতঙ্ক বাড়ছে রাজ্যে। যদিও আতঙ্কিত না হওয়ার পরামর্শই দিচ্ছে রাজ্য সরকার।

রাজ্য প্রশাসন সূত্রে খবর, রাজধানী ইম্ফলের পশ্চিম প্রান্তে ‘সোয়াইন ফ্লু’র সংক্রমণ ছড়িয়েছে। প্রাণী বিষয়ক দফতর এই সংক্রমণের বিষয়টি নিশ্চিত করেছে। ওই দফতর সূত্রে জানানো হয়েছে, পশ্চিম ইম্ফলের এরয়সেম্বা এলাকার একটি খামার থেকে এই সংক্রমণ ছড়িয়েছে।

প্রাণী বিষয়ক দফতরের এক আধিকারিক জানিয়েছেন, যে খামার থেকে এই সংক্রমণ ছড়িয়েছে, সেই খামারটিকে বন্ধ করে দেওয়া হয়েছে। খামারের আশপাশ এলাকায় বেশ কিছু নিষেধাজ্ঞা জারি করেছে স্থানীয় প্রশাসন। সংক্রমণ রুখতে বেশ কয়েকটি নির্দেশিকাও জারি করা হয়েছে। পশ্চিম ইম্ফলে ফ্লু-র সংক্রমণ ধরা পড়ায়, রাজ্যের অন্যান্য প্রান্তেও এই বিষয়টি নিয়ে আতঙ্ক বাড়ছে।

তবে প্রশাসনের তরফে জানানো হয়েছে, যে এলাকায় এই সংক্রমণ ছড়িয়েছে, সেখান থেকে যাতে অন্যত্র না ছড়ায়, তা নিয়ে ইতিমধ্যেই পদক্ষেপ করা হয়েছে। একই সঙ্গে এই ফ্লু নিয়ে জনসচেতনতার কাজ চালানো হচ্ছে। রাজ্য প্রশাসন জানিয়েছে, যে ফ্লু-র সংক্রমণ ছড়িয়েছে সেটি ‘আফ্রিকান সোয়াইন ফিভার’। তবে শুয়োর প্রতিপালন এবং এই প্রাণীর ব্যবসার সঙ্গে যাঁরা জড়িত, তাঁরা উদ্বেগ প্রকাশ করেছেন। তাঁদের মতে, এই ফ্লু-র কারণে ব্যবসায় ব্যাপক প্রভাব পড়তে শুরু করেছে। মণিপুরে শুয়োরের মাংসের চাহিদা অনেক। প্রতি কেজি ১৮০-২০০ টাকায় বিক্রি হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

African Swine Fever Imphal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE