Advertisement
০১ মে ২০২৪
Commercial LPG Price Cut

রান্নার গ্যাসের পর এ বার মোদী সরকার দাম কমাল বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারেরও

গত মঙ্গলবার গৃহস্থের রান্নাঘরে ব্যবহৃত রান্নার গ্যাস (১৪ কেজি)-এর দাম কমানোর বিষয়টিতে ছাড়পত্র দিয়েছিল কেন্দ্রীয় মন্ত্রিসভা। এ বার দাম কমল ১৯ কেজির বাণিজ্যিক গ্যাসেরও।

After domestic LPG price reduction, commercial LPG prices cut

—প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০২৩ ১০:১৯
Share: Save:

‘মহার্ঘ’ রান্নার গ্যাসের দাম কমেছিল আগেই। এ বার বাণিজ্যিক গ্যাস (১৯ কেজি) সিলিন্ডারের দামও কমতে চলেছে। রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলির একটি সূত্র মারফত জানা গিয়েছে, সিলিন্ডার প্রতি ১৫৮ টাকা দাম কমতে চলেছে। নতুন দামে শুক্রবার থেকেই গ্যাস সিলিন্ডার মিলবে বলে জানিয়েছে ওই সূত্রটি।

নতুন দাম কার্যকর হলে দিল্লিতে একটি বাণিজ্যিক গ্যাসের দাম হবে ১,৫২২ টাকা। গত ৪ জুলাই বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম বৃদ্ধি পেতে পেতে ১,৭৮০ টাকায় পৌঁছেছিল। মনে করা হচ্ছে, পাঁচ রাজ্যের বিধানসভা ভোট এবং লোকসভা ভোটের আগে ছোট এবং মাঝারি ব্যবসায়ীদের স্বস্তি দিতেই এই পদক্ষেপ করল কেন্দ্রীয় সরকার। যদিও শুক্রবার সকাল পর্যন্ত সরকারের তরফে এই বিষয়ে কেউ কিছু জানাননি। রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলির সূত্রেই এই খবর প্রকাশ্যে আসে।

গত মঙ্গলবার গৃহস্থের হেঁশেলে ব্যবহৃত রান্নার গ্যাস (১৪ কেজি)-এর দাম কমানোর বিষয়টিতে ছাড়পত্র দিয়েছিল কেন্দ্রীয় মন্ত্রিসভা। উজ্জ্বলা প্রকল্পের আওতায় রান্নার গ্যাসের দাম ৪০০ টাকা কমেছিল। আর রান্নার গ্যাসের সিলিন্ডার প্রতি দাম ২০০ টাকা কমেছিল। মঙ্গলবার রাত ১২টার পর থেকেই কার্যকর হয়েছিল নতুন দাম। নিন্দকেরা বলতে শুরু করেছিলেন যে, পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচন এবং লোকসভা ভোটের দিকে নজর রেখেই এই পদক্ষেপ মোদী সরকারের।

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলে জানিয়েছিলেন, রাখি এবং ওনাম উপলক্ষে রান্নার গ্যাসের দাম ২০০ টাকা কমানোর সিদ্ধান্ত নিয়েছে মোদী সরকার। এই উৎসবে মা-বোনেদের ‘স্নেহ উপহার’ দেওয়ার জন্য প্রধানমন্ত্রীকে ধন্যবাদও জানান তিনি। অন্য দিকে, কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর জানান, নতুন করে আরও ৭৫ লক্ষ মহিলাকে উজ্জ্বলা যোজনার আওতায় আনা হবে। মঙ্গলবারের পর দিল্লিতে রান্নার গ্যাস সিলিন্ডারের দাম কমে হয় ৯০৩ টাকা। উজ্জ্বলা প্রকল্পের আওতায় যাঁরা রান্নার গ্যাস কিনছেন, তাঁরা সিলিন্ডার প্রতি ৭০৩ টাকা করে দিচ্ছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE