Advertisement
০১ মে ২০২৪
Rahul Gandhi's Bharat Jodo Nyay Yatra

লোকসভায় মোদীর ভবিষ্যৎ নিয়ে পূর্বাভাসের পর রাহুল প্রসঙ্গেও মতামত জানালেন পিকে, দিলেন পরামর্শও

গত ১৪ জানুয়ারি মণিপুর থেকে ‘ভারত জোড়ো ন্যায় যাত্রা’ শুরু করেছেন রাহুল। শুক্রবার সেই যাত্রা পশ্চিমবঙ্গ থেকে ঝাড়খণ্ডে প্রবেশ করার কথা।

নরেন্দ্র মোদীর পর রাহুল গান্ধীকেও নিয়েও নিজের মত দিলেন প্রশান্ত কিশোর।

নরেন্দ্র মোদীর পর রাহুল গান্ধীকেও নিয়েও নিজের মত দিলেন প্রশান্ত কিশোর। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ ফেব্রুয়ারি ২০২৪ ১৩:৪৪
Share: Save:

আসন্ন লোকসভা নির্বাচনে নরেন্দ্র মোদীর নেতৃত্বে বিপুল জয় পেতে চলেছে এনডিএ। কয়েক দিন আগেই এই ভবিষ্যদ্বাণী করেছিলেন ‘জন সুরজ’ মঞ্চের নেতা প্রশান্ত কিশোর (জাতীয় রাজনীতিতে যিনি ‘পিকে’ নামেই সমধিক পরিচিত)। এ বার রাহুল গান্ধীকে নিয়েও নিজের মতামত ব্যক্ত করলেন ভোটকুশলী। লোকসভা নির্বাচনের দু’মাস আগে কংগ্রেস নেতার এ ভাবে যাত্রা করার যৌক্তিকতা নেই বলেই সংবাদপত্র ‘ইন্ডিয়ান এক্সপ্রেস’কে দেওয়া একটি সাক্ষাৎকারে মন্তব্য করলেন তিনি।

গত ১৪ জানুয়ারি মণিপুর থেকে ‘ভারত জোড়ো ন্যায় যাত্রা’ শুরু করেছেন রাহুল। শুক্রবার সেই যাত্রা পশ্চিমবঙ্গ থেকে ঝাড়খণ্ডে প্রবেশ করার কথা। রাহুলের এই কর্মসূচি নিয়ে পিকে বলেন, ‘‘বিভিন্ন জায়গায় প্রচারে যাওয়া অবশ্যই ভাল। কিন্তু এই সময় দলের সদর দফতর খালি করে বাইরে বেরিয়ে পড়া একেবারেই উচিত নয়। আমি জানি না ওঁকে কে পরামর্শ দিচ্ছেন।’’ রাহুলকে পিকের পরামর্শ, ‘‘জাতীয় রাজনীতি যেখান থেকে পরিচালিত হয়, এই সময় সেই দিল্লিতে থাকা উচিত ছিল রাহুল গান্ধীর। কিন্তু উনি এখন উত্তর-পূর্বে যাত্রা করতে ব্যস্ত।’’

পশ্চিমবঙ্গে ২০২১ সালের বিধানসভা ভোটের পরই পরামর্শদাতার ভূমিকা থেকে সরে দাঁড়ানোর ঘোষণা করেছিলেন পিকে। এর পরেই শোনা গিয়েছিল, কংগ্রেসে যোগ দিতে পারেন ভোটকুশলী। সূত্রের দাবি ছিল, তৎকালীন কংগ্রেস সভানেত্রী সনিয়া গান্ধী তাঁকে কংগ্রেসে যোগ দেওয়ার অনুরোধ করেছিলেন। পরে পিকে প্রকাশ্যে জানিয়ে দেন, তিনি কংগ্রেসের প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন। এর পরেই ‘জন সুরজ’ মঞ্চ গঠন করে বিহারে যাত্রা শুরু করেছেন প্রশান্ত। সেই যাত্রার মাঝেই বিহারে নীতীশ কুমারের জোট বদলের ভবিষ্যৎবাণী করেছিলেন তিনি। দাবি করেছিলেন, বিহারে কংগ্রেস ও লালুপ্রসাদ যাদবের দল আরজেডির সঙ্গত্যাগ করে বিজেপির সঙ্গে হাত মেলাতে পারেন মুখ্যমন্ত্রী নীতীশ। প্রশান্তের সেই দাবি নিয়ে বিস্তর শোরগোল হয়েছে বিহার তো বটেই, জাতীয় রাজনীতিতেও। ঘটনাচক্রে তা মিলেও গিয়েছে। এর পরেই একটি সাক্ষাৎকারে লোকসভা ভোটে মোদীর ভবিষ্যত নিয়ে পূর্বাভাস দিয়েছেন প্রশান্ত। এ বার মত দিলেন রাহুলকে নিয়েও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE