Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Supreme Court

Agnipath: অগ্নিপথ নিয়ে মামলা, সুপ্রিম কোর্টে ক্যাভিয়েট দাখিল করল মোদী সরকার

অগ্নিপথ প্রকল্প নিয়ে কোনও সিদ্ধান্তে পৌঁছনোর আগে কেন্দ্রের বক্তব্য শোনা হোক। দেশের শীর্ষ আদালতে এই আবেদনই করেছে মোদী সরকার।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২১ জুন ২০২২ ০৯:২২
Share: Save:

অগ্নিপথ প্রকল্প ঘিরে বিরোধিতার আবহে এ বার সুপ্রিম কোর্টে গেল কেন্দ্রীয় সরকার। দেশের শীর্ষ আদালতে কেন্দ্রের তরফে ক্যাভিয়েট দাখিল করা হল। চুক্তিভিত্তিক সেনা নিয়োগের এই প্রকল্পকে চ্যালেঞ্জ করে আদালতে আবেদন জানানো হয়েছে। সেই আবেদনের ভিত্তিতে কোনও সিদ্ধান্তে পৌঁছনোর আগে কেন্দ্রের বক্তব্য শোনা হোক। মোদী সরকারের পক্ষ থেকে এই আবেদন জানানো হয়েছে উচ্চ আদালতে।

অগ্নিপথ প্রকল্প যাতে পুনর্বিবেচনা করা হয়, সে নিয়ে সোমবার উচ্চ আদালতে পিটিশল দাখিল করেছেন আইনজীবী হর্ষ অজয় সিংহ। আবেদনে এও উল্লেখ হয়েছে যে, এই প্রকল্প ঘোষণা করায় দেশের বিভিন্ন প্রান্তে প্রতিবাদ প্রদর্শিত হয়েছে। এর আগে সুপ্রিম কোর্টে আরও দুটি মামলা দায়ের করা হয়। প্রকল্পের বিরুদ্ধে ওই দুই মামলা দায়ের করেন আইনজীবী এমএল শর্মা ও বিশাল তিওয়ারি। অগ্নিপথকে ঘিরে দেশ জুড়ে যে হিংসাত্মক প্রতিবাদ হচ্ছে এবং তার জেরে সরকারি সম্পত্তির কত ক্ষতি হয়েছে তা খতিয়ে দেখতে বিশেষ তদন্তকারী দল (সিট) গঠন করার আর্জি জানানো হয়েছে। পাশাপাশি, এই প্রকল্প খতিয়ে দেখার জন্য সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতির নেতৃত্বে একটি বিশেষজ্ঞ দল গঠন করার আবেদন করা হয়েছে।

বিগত কয়েক দিন ধরেই মোদী সরকারের এই প্রকল্পের বিরোধিতায় বিহার-সহ একাধিক রাজ্যে বিক্ষোভের আগুন জ্বলেছে। বিধি শিথিল-সহ একাধিক সুযোগ-সুবিধার কথা জানালেও তাতে ক্ষোভ প্রশমিত যে হয়নি, তা বিক্ষোভের আঁচ দেখলেই স্পষ্ট। এই পরিস্থিতিতে অগ্নিপথ প্রকল্প ঘিরে জল গড়াল আদালতে।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE