Advertisement
০৯ ফেব্রুয়ারি ২০২৩
Agnipath

Agniveer: অগ্নিবীরদের নিয়োগে কী কী সুবিধা মিলবে? জানিয়ে দিল ভারতীয় বায়ুসেনা

অগ্নিপথ প্রকল্পে কী ভাবে নিয়োগ করা হবে, সে সম্পর্কে বিস্তারিত জানাল ভারতীয় বায়ুসেনা। ভাল কাজের জন্য অগ্নিবীরদের পুরস্কৃতও করা হবে।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৯ জুন ২০২২ ১০:৪৪
Share: Save:

হিংসাত্মক বিক্ষোভের মধ্যেই কেন্দ্রের ‘বিতর্কিত’ অগ্নিপথ প্রকল্পে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি জারি করল ভারতীয় বায়ুসেনা। বায়ুসেনায় নিয়োগের ক্ষেত্রে কী কী মাপকাঠি দেখা হবে? অগ্নিবীররা কী সুযোগ-সুবিধা পাবেন, তা বিস্তারিত ভাবে জানাল বায়ুসেনা।

Advertisement

এক নজরে দেখে নেওয়া যাক অগ্নিবীরদের নিয়োগের জন্য কী শর্ত আরোপ করেছে বায়ুসেনা—

  • বায়ুসেনা আইন ১৯৫০-এর অধীনে ভারতীয় বায়ুসেনায় অগ্নিবীরদের অন্তর্ভুক্ত করা হবে। তাঁদের স্বতন্ত্র পদ দেওয়া হবে। অন্য যে সমস্ত পদ রয়েছে, তার থেকে আলাদা হবে। চার বছরের মেয়াদ শেষে অগ্নিবীরদের ফেরত পাঠানো হবে। এই চার বছরের সময়কালে দক্ষতার ভিত্তিতে তাঁদের বায়ুসেনার ‘রেগুলার ক্যাডারে’ অন্তর্ভুক্ত করা হবে। তবে তা ২৫ শতাংশের বেশি নয়।
  • অগ্নিপথ প্রকল্পের জন্য আবেদনকারীকে ভারতীয় হতে হবে। বয়স হতে হবে সাড়ে ১৭ বছর থেকে ২৩ বছরের মধ্যে। আবেদনকারী কতটা ফিট, তা যাচাই করতে চিকিৎসার যোগ্যতা নির্ণায়ক মূল্যায়নের মধ্যে যেতে হবে তাঁদের। প্রকল্পের সমস্ত শর্ত ও নিয়ম-নীতি মেনে চলতে হবে।
  • অগ্নিবীরদের স্বতন্ত্র পরিচিতির জন্য ইউনিফর্ম দেওয়া হবে। ভাল কাজের জন্য তাঁদের সম্মানিত ও পুরস্কৃত করা হবে। সামরিক প্রশিক্ষণ দেওয়া হবে।
  • বছরে ৩০টি ছুটি পাবেন অগ্নিবীররা। শারীরিক অসুস্থতার জন্যও ছুটি পাওয়া যাবে। তবে তা চিকিৎসকদের পরামর্শ মেনেই মিলবে। সেনা হাসপাতালে চিকিৎসার জন্য সুবিধা পাবেন।
  • *মাসে ৩০ হাজার টাকার অগ্নিবীর প্যাকেজ দেওয়া হবে। সেই সঙ্গে বছরে নির্দিষ্ট সময়ে বেতন বৃদ্ধির সুবিধা থাকবে। এ ছাড়াও ঝুঁকিপূর্ণ কাজ, পোশাক ও যাতায়াতের খরচ দেওয়া হবে। ‘অগ্নিবীর কর্পস তহবিল’ গড়া হবে। প্রত্যেক অগ্নিবীরের মাসিক ৩০ শতাংশ আয় ওই তহবিলে জমা পড়বে। প্রভিডেন্ট ফান্ডের সমতুল্য সুদের হার দেবে সরকার।
  • চার বছর সময় পূরণের পর ‘সেনা নিধি’ প্যাকেজের সুবিধা পাবেন অগ্নিবীররা। ‘অগ্নিবীর কর্পস তহবিল’ ও জমানো টাকার সুদ মিলিয়ে এই প্যাকেজ দেওয়া হবে। যে সব অগ্নিবীর পরবর্তী সময়ে বায়ুসেনার রেগুলার ক্যাডারে হিসাবে যোগ দেবেন, তাঁরা শুধু মাত্র তাঁদের সঞ্চিত বেতনের অংশ থেকে এই প্যাকেজের সুবিধা পাবেন। আয়করের আওতা থেকে সেবা নিধিকে ছাড় দেওয়া হবে।
  • নির্দিষ্ট সময়ের আগে যদি অগ্নিবীররা ছেড়ে যান, তা হলে তাঁরাও সঞ্চিত বেতনের অংশ থেকে এই প্যাকেজের সুবিধা পাবেন। বায়ুসেনায় কাজের জন্য অগ্নিবীররা ৪৮ লাখ টাকার জীবন বিমার সুবিধা পাবেন।
  • কোনও অগ্নিবীরের মৃত্যু হলে, অগ্নিবীর কর্পস তহবিল থেকে অর্থ তাঁর নিকট পরিজনকে দেওয়া হবে।
  • কর্মরত অবস্থায় মৃত্যু হলে প্রায় এক কোটি টাকা পাবে অগ্নিবীরদের পরিবার।
  • কর্মরত অবস্থায় চাকরিতে অক্ষম হয়ে পড়লে ৪৪ লাখ টাকার আর্থিক সাহায্য দেওয়া হবে। সেই সঙ্গে বাকি সময় কালের সম্পূর্ণ বেতন ও তহবিলের প্যাকেজ পাবেন।
  • চার বছরের মেয়াদ শেষে দক্ষতার মূল্যায়ন নিয়ে বিশেষ শংসাপত্র দেওয়া হবে।
  • সিএসডি ক্যান্টিনের সুবিধা মিলবে অগ্নিবীরদের জন্য।
Advertisement

অগ্নিপথ প্রকল্পে ভারতীয় বায়ুসেনায় নিয়োগ শুরু হবে আগামী ২৪ জুন। এ কথা জানিয়েছেন বায়ুসেনা প্রধান ভি আর চৌধুরি। গত শুক্রবার ভার্চুয়াল মাধ্যমে তিনি বলেন, ‘‘আবেদনের ঊর্ধ্বসীমা ২৩ করা হয়েছে, এটা ভাল সিদ্ধান্ত। এতে যুব সম্প্রদায় উপকৃত হবে।’’

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.