Advertisement
০৩ মে ২০২৪
Cyber Crime

বিদেশে মোটা অঙ্কের চাকরির বিজ্ঞাপনী ফাঁদ, ভিসার নামে অ্যাপের মাধ্যমে গায়েব ৮ লক্ষ!

আমদাবাদের এক যুবকের দাবি, ভিসার জন্য একটি মোবাইল অ্যাপ ডাউনলোড করতে বলেছিলেন প্রতারক। ওই অ্যাপের একটি ‘কোড’ তাঁকে জানাতেই অ্যাকাউন্ট থেকে গায়েব হয়েছে লক্ষ লক্ষ টাকা।

Representational picture of Mobile app fraud

মোবাইলে অ্যাপ থেকে পাওয়া একটি ‘কোড’ এক ব্যক্তিকে জানাতেই ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে লক্ষ লক্ষ টাকা গায়েব হয়ে যায় বলে দাবি আমদাবাদের এক যুবকের। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
আমদাবাদ শেষ আপডেট: ৩০ জানুয়ারি ২০২৩ ১৭:৪৫
Share: Save:

বিদেশের হোটেলে মোটা বেতনের চাকরির বিজ্ঞাপন দেখে ভিসা তৈরির নামে প্রায় ৮ লক্ষ টাকা খোয়ালেন আমদাবাদের এক যুবক। তাঁর দাবি, ভিসার জন্য একটি মোবাইল অ্যাপ ডাউনলোড করতে বলেছিলেন প্রতারক। ওই অ্যাপের একটি ‘কোড’ তাঁকে জানাতেই ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে গায়েব হয়ে গিয়েছে লক্ষ লক্ষ টাকা। গত বছরের ওই ঘটনায় শনিবার সাইবার পুলিশের কাছে অভিযোগ জানিয়েছেন ওই যুবক। ঘটনার তদন্তে নেমেছে আমদাবাদের সাইবার অপরাধদমন শাখা।

আমদাবাদের বেসরকারি সংস্থায় কর্মরত চিরাগ শর্মা নামে এক যুবকের দাবি, গত বছরের ২৫ জুলাই সংবাদপত্রে চাকরির বিজ্ঞাপন দেখেছিলেন তিনি। তাতে আমেরিকা, ব্রিটেন এবং কানাডার হোটেলে, শপিং মলে মাসে আড়াই লক্ষ টাকা বেতনের চাকরির প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল। ওই বিজ্ঞাপনে প্রকাশিত একটি ফোন নম্বরে যোগাযোগ করেন তিনি। সেই ফোন ধরেছিলেন এক ব্যক্তি। কানাডায় চাকরির প্রতিশ্রুতি দিয়ে পাসপোর্টের তথ্যও জেনে নেন। সেই সঙ্গে জানান, চিরাগের ব্যাঙ্ক অ্যাকাউন্টে পর্যাপ্ত অর্থ থাকতে হবে। শহরের একটি বেসরকারি ব্যাঙ্কে নতুন করে অ্যাকাউন্টও খুলতে বলেন ওই ব্যক্তি।

চিরাগের দাবি, ওই ব্যক্তির কথামতো অন্য একটি বেসরকারি ব্যাঙ্কে অ্যাকাউন্ট খুলে ৮ লক্ষ টাকা রেখেছিলেন। তাতে আরও ৩ লক্ষ টাকা জমা দিতে বলেন ওই ব্যক্তি। সেই টাকা না থাকায় তিনি তা চিরাগের অ্যাকাউন্টে জমা দেওয়ার প্রতিশ্রুতিও দেন। এর পর ভিসা তৈরির জন্য একটি অ্যাপ ডাউনলোড করতে বলেন। ওই অ্যাপটি ডাউনলোড করার পর মোবাইলে একটি ‘কোড’ এসেছিল। সেটি ওই ব্যক্তিকে জানাতেই অ্যাকাউন্ট থেকে ৭ লক্ষ ৯৬ হাজার টাকা গায়েব হয়ে যায়।

গত কয়েক মাস ধরে এ হেন ঘটনা পরম্পরায় অবশেষে শনিবার থানাপুলিশের দ্বারস্থ হয়েছেন চিরাগ। তাঁর অভিযোগের ভিত্তিতে ওই ব্যক্তির বিরুদ্ধে প্রতারণার মামলা রুজু করেছে সাইবার পুলিশ। যদিও অভিযুক্ত এখনও অধরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cyber Crime Ahmedabad Crime Mobile App
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE