×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৬ জুন ২০২১ ই-পেপার

আকাশে প্রশিক্ষণ চলাকালীন দুর্ঘটনা মিগ বিমানে, মৃত্যু পাইলটের

সংবাদসংস্থা
নয়াদিল্লি ১৭ মার্চ ২০২১ ১৬:০৬
ফাইল চিত্র।

ফাইল চিত্র।

মহড়া দিতে গিয়ে দুর্ঘটনাগ্রস্ত হল ভারতীয় বায়ুসেনা বাহিনীর একটি মিগ বিমান। বুধবার সকালের ওই দুর্ঘটনায় বায়ুসেনার গ্রুপ ক্যাপ্টেন এ গুপ্ত-র মৃত্যু হয়েছে। মধ্যভারতের কোনও একটি জায়গায় এই দুর্ঘটনা ঘটেছে। তবে নির্দিষ্ট করে কোনও জায়গার নাম জানানো হয়নি বায়ুসেনার তরফে।

দুর্ঘটনাটি ঘটছে ভারতীয় বায়ুসেনার এমআইজি-২১ বাইসন যুদ্ধবিমানে। বিমানটি নিয়ে মহড়া চালাচ্ছিলেন গ্রুপ ক্যাপ্টেন গুপ্ত। বুধবার সকালে বায়ুসেনার ঘাঁটিতে উড়ানের মুহূর্তেই দুর্ঘটনা ঘটে। ঘটনাস্থলেই মৃত্যু হয় ক্যাপ্টেনের।

Advertisement


ভারতীয় বায়ুসেনাবাহিনীর তরফে একটি বিবৃতি দিয়ে এই খবরটি জানানো হয়েছে। তাতে বলা হয়েছে, ‘‘এই ঘটনায় ভারতীয় বায়ুসেনাবাহিনী ক্যাপ্টেন গুপ্তর পরিবারের পাশে রয়েছে। দুর্ঘটনার কারণ জানতে বায়ুসেনা বাহিনীর তরফে তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে।’’

এ বছরের শুরুতেই দুর্ঘটনাগ্রস্ত হয় মিগ-২১ যুদ্ধ বিমান। রাজস্থানের ওই দুর্ঘটনাটিও ঘটে প্রশিক্ষণ চলাকালীন। অবশ্য সেই ঘটনায় বিমানচালক বেঁচে গিয়েছিলেন। যুদ্ধবিমান মাঝআকাশ থেকে ভেঙে পড়লেও নিরাপদে বের করে আনা গিয়েছিল চালককে। তবে বুধবার তেমন সুযোগ পাওয়া যায়নি বলেই জানিয়েছে ভারতীয় বায়ুসেনা।

Advertisement