Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৩ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

মহারাষ্ট্রে এক দিনে সর্বোচ্চ সংক্রমণ, করোনায় মৃত্যু বিজেপি নেতা দিলীপ গাঁধীর

সংবাদসংস্থা
নয়াদিল্লি ১৭ মার্চ ২০২১ ১৩:৩৮
Save
Something isn't right! Please refresh.
গ্রাফিক— শৌভিক দেবনাথ

গ্রাফিক— শৌভিক দেবনাথ

Popup Close

করোনায় মৃত্যু হল দেশের প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী তথা মহারাষ্ট্রের বিজেপি নেতা দিলীপ গাঁধীর। ৭০ বছর বয়সি এই নেতা সম্প্রতি করোনা আক্রান্ত হয়েছিলেন। দিল্লির একটি হাসপাতালে তাঁর চিকিৎসা চলছিল। মহারাষ্ট্রের আহমেদনগরের তিনবারের সাংসদ দিলীপের মৃত্যুতে শোক জ্ঞাপন করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ-সহ বহু নেতা ও মন্ত্রী। বুধবারই করোনার দৈনিক সংক্রমণের সর্বোচ্চ মাত্রা ছুঁয়েছে মহারাষ্ট্র। গত ২৪ ঘণ্টায় ওই রাজ্যে ১৭ হাজার ৮৬৪ জন করোনা আক্রান্ত হয়েছেন। শুধু মুম্বই শহরেই আক্রান্ত হয়েছেন ১৯২২ জন। যা এ বছরে সবচেয়ে বেশি। মঙ্গলবারই কেন্দ্র ঘোষণা করেছিল, মহারাষ্ট্রে কোভিড অতিমারির দ্বিতীয় ঢেউ শুরু হয়ে গিয়েছে। তার ২৪ ঘণ্টার মধ্যে মহারাষ্ট্রে করোনা সংক্রমণ এক ধাক্কায় বাড়ল অনেকটাই।

মহারাষ্ট্রে এখন সক্রিয় করোনা রোগীর সংখ্যা ১ লক্ষ ৪০ হাজার ৭৯ জন। গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ৮৭ জনের। বেড়েছে করোনায় মৃত্যুর হার। মহারাষ্ট্রের স্বাস্থ্য দফতরের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী, রাজ্যে করোনায় মৃত্যুর হার বেড়ে দাঁড়িয়েছে ২.২৬ শতাংশে। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত হয়েছেন ২৮ হাজার ৯০৩ জন। মহারাষ্ট্রে সংক্রমণের সংখ্যা এর অর্ধেকেরও বেশি।

বুধবারই দেশের সমস্ত রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলির মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠকে বসেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। যদিও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ওই বৈঠকে যোগ দেননি। তৃণমূল সূত্রে সকালেই বলা হয়, মমতা ওই বৈঠকে থাকবেন না। বৈঠকে যোগ দেবেন না উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথও। যে হারে প্রতিদিন দেশে করোনা সংক্রমণ বাড়ছে সেদিকে নজর রেখেই এই বৈঠক। এই নিয়ে টানা ছ’দিন দেশের দৈনিক করেনা সংক্রমণ সংখ্যা ২০ হাজারের উপরে। সক্রিয় রোগী সংখ্যাও গত ২৪ ঘণ্টায় প্রায় ১১ হাজার বেড়ে হয়েছে ২ লক্ষ ৩৪ হাজার ৪০৬ জন। গত একদিনে দেশে মৃত্যু হয়েছে ১৮৮ জনের।

এরই মধ্যে দেশে প্রথম করোনা ভাইরাসের দক্ষিণ আফ্রিকার রূপ ধরা পড়েছে। দিল্লিতে ৩৩ বছরের এক যুবকের শরীরে ধরা পড়েছে করোনা ভাইরাসের ওই নয়া অবতার। দেশে ওই যুবকই করোনার দক্ষিণ আফ্রিকার প্রকারভেদে আক্রান্ত প্রথম রোগী বলে নিশ্চিত করেছেন চিকিৎসকরা। দিল্লির এলএনজেপি হাসপাতালে চিকিৎসা চলছে তাঁর। তাঁকে হাসপাতালে নিভৃতবাসে রাখা হয়েছে। প্রসঙ্গত এই এলএনজেপি হাসপাতালে এর আগে করোনার ব্রিটেনের প্রকারভেদে আক্রান্ত রোগীরও চিকিৎসা হয়েছে।

তবে এ সবের সঙ্গেই দেশে জারি রয়েছে টিকাকরণ। চলছে করোনা পরীক্ষাও। গত ২৪ ঘণ্টায় ৯ লক্ষ ৬৯ হাজার ২১ জনের করোনা পরীক্ষা করা হয়েছে। টিকা দেওয়া হয়েছে ২১ লক্ষ ১৭ হাজার ১০৪ জনকে। গত ২৪ ঘণ্টায় দেশের সংক্রমণের হার সামান্য বেড়ে হয়েছে ২.৯৮ শতাংশ।

Advertisement


Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement