Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Air India Pee Gate

প্রস্রাবকাণ্ডের সেই বিমানের চালকের শাস্তি মকুব হল না, রিপোর্ট করা উচিত ছিল, সাফ জানাল ডিজিসিএ

নিউ ইয়র্ক থেকে দিল্লি আসার এয়ার ইন্ডিয়ার একটি বিমানে সহযাত্রীর গায়ে প্রস্রাব করার অভিযোগ উঠেছিল এক বিমানযাত্রীর বিরুদ্ধে। সেই মামলাতেই বিমানচালকের লাইসেন্স সাসপেন্ড করেছিল ডিজিসিএ।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০১ মার্চ ২০২৩ ২০:০০
Share: Save:

এয়ার ইন্ডিয়ার প্রস্রাবকাণ্ডে বিতর্কিত বিমানের ভারপ্রাপ্ত পাইলটের শাস্তি মকুব হল না। ভারতের অসামরিক বিমান পরিবহণের নিয়ন্ত্রক সংস্থা ডিজিসিএ ঘটনাটির জন্য পাইলটকেও দোষী ঠাওরেছিল। শাস্তি হিসাবে তাঁর বিমান চালানোর অনুমোদন তিন মাসের জন্য সাসপেন্ড করেছিল সংস্থাটি। বুধবার তারা সাফ জানিয়ে দিয়েছে, পাইলটের শাস্তি মকুবের প্রশ্নই ওঠে না। কারণ ডিজিসিএ মনে করে বিমানের ক্যাপ্টেন হিসাবে পাইলটের ওই ঘটনাটি রিপোর্ট করা উচিত ছিল।

বিমানে প্রস্রাবকাণ্ডে গত ২০ জানুয়ারি এয়ার ইন্ডিয়াকে ৩০ লক্ষ টাকার জরিমানা করেছিল ডিজিসিএ। এ ছাড়া ডিরেক্টর অব ইন ফ্লাইট সার্ভিসকে ৩ লক্ষ টাকা জরিমানা করা হয়। পাশাপাশি বিমানচালককে ৩ মাসের জন্য সাসপেন্ড করা হয়। তিন মাসের জন্য বাতিল করা হয় লাইসেন্স। সেই শাস্তিরই বিরোধিতা করে ডিজিসিএর কাছে শাস্তি মকুবের আবেদন করেছিলেন বিতর্কিত বিমানের চালক। তাঁকে সমর্থন জানিয়েছিল বিমানচালক এবং বিমানকর্মীদের পাঁচটি সংগঠনও। কিন্তু তার পরও তাঁর শাস্তি মকুব হয়নি।

অসামরিক বিমান পরিবহণ মন্ত্রকের এক কর্তা এ বিষয়ে বলেন, ‘‘ওই বিমানচালক বলেছিলেন, তিনি ওই ঘটনাটি রিপোর্ট করেননি, তার কারণ তাঁর মনেই হয়নি ঘটনাটি অশিষ্ট আচরণের পর্যায়ে পড়ে। ডিজিসিএ মনে করে, যে কোনও মূল্যেই এই ঘটনাটি রিপোর্ট করা পাইলটের দায়িত্ব ছিল। তিনি সেই দায়িত্ব পালনে ব্যর্থ হয়েছেন।’’ ফলত ওই চালকের শাস্তি মকুব হচ্ছে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Air India Pee Gate Urinating
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE