Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Air India Pilots

বেতন কাঠামোয় বদলে অসন্তোষ! রতন টাটার হস্তক্ষেপ চেয়ে আবেদন এয়ার ইন্ডিয়ার চালকদের

১৭ এপ্রিল বিমানচালক এবং কর্মীদের জন্য নয়া বেতন কাঠামো চালু করেছে এয়ার ইন্ডিয়া। তবে তা প্রত্যাখ্যান করেছে বিমানচালকদের দু’টি ইউনিয়ন। এ নিয়ে তাদের সঙ্গে আলোচনা করা হয়নি বলে দাবি।

Image of Ratan Tata and Air India

রতন টাটার কাছে চিঠিতে বিমানচালকদের দাবি, তাঁদের বেতন কাঠামো এবং পরিষেবার দেওয়ার শর্তে একতরফা ভাবে অদলবদল করেছেন নতুন ম্যানেজমেন্ট। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ২৬ এপ্রিল ২০২৩ ১৫:২৩
Share: Save:

নয়া বেতন কাঠামো এবং পরিষেবার শর্তে সন্তুষ্ট নন এয়ার ইন্ডিয়ার বিমানচালকেরা। এ বিষয়ে সংস্থার চেয়ারম্যান এমিরেটাস রতন টাটার দ্বারস্থ হয়েছেন তাঁরা। মঙ্গলবার টাটার কাছে লিখিত আবেদনে এ নিয়ে তাঁকে হস্তক্ষেপ করার আর্জি জানিয়েছেন দেড় হাজারেরও বেশি বিমানচালক।

টাটার কাছে চিঠিতে বিমানচালকদের দাবি, তাঁদের বেতন কাঠামো এবং পরিষেবা দেওয়ার শর্তে একতরফা ভাবে অদলবদল করেছেন নতুন ম্যানেজমেন্ট। এ নিয়ে তাঁদের উদ্বেগের কথা শোনেনি এয়ার ইন্ডিয়ার মানবসম্পদ উন্নয়ন বিভাগ।

প্রায় সাত দশক ধরে সরকারি নিয়ন্ত্রণাধীন থাকার পর গত বছরের জানুয়ারিতে সংস্থার রাশ নিজেদের হাতে নিয়েছে টাটা গোষ্ঠী। এর পর ১৭ এপ্রিল সংস্থার বিমানচালক এবং কর্মীদের জন্য নয়া বেতন কাঠামো চালু করে তারা। সঙ্গে তাঁদের পরিষেবার শর্তেও বদল ঘটানো হয়েছে। তবে ইন্ডিয়ান কমার্শিয়াল পাইলটস অ্যাসোসিয়েশন (আইসিপিএ) এবং ইন্ডিয়া পাইলটস গিল্ড (আইপিজি) নামে সংস্থার দু’টি ইউনিয়নই মঙ্গলবার ওই নতুন কাঠামো-সহ শর্তগুলি প্রত্যাখ্যান করেছে। তাদের দাবি, বিমানচালক এবং কর্মীদের নতুন বেতন-সহ নানা শর্ত স্থির করার সময় তাদের সঙ্গে পরামর্শ করা হয়নি। এমনকি, এতে শ্রম আইন লঙ্ঘন করা হয়েছে। এয়ার ইন্ডিয়ার সঙ্গে কোনও চুক্তিপত্র স্বাক্ষর না করার জন্য বিমানচালকদের অনুরোধ করেছে ইউনিয়নগুলি।

টাটার কাছে আবেদনে বিমানচালকদের দাবি, এই সংস্থার নয়া ম্যানেজমেন্টের কাছে তাঁদের যথাযথ সম্মান এবং মর্যাদা মিলছে না। তার ফলে তাঁদের মনোবল তলানিতে ঠেকেছে। এতে তাঁদের কাজেও প্রভাব পড়তে পারে। টাটার কাছে আবেদন তাঁরা লিখেছেন, ‘‘এয়ার ইন্ডিয়ার সাফল্য বজায় রাখতে আমরা সবর্দাই দায়বদ্ধ এবং যাত্রীদের যথাসম্ভব সুপরিষেবা নিশ্চিত করতে নিজেদের সাধ্যমতো চেষ্টা করি। তবে মনে হয়, আমাদের উদ্বেগের বিষয়টি শোনা বা তা নিয়ে পদক্ষেপ করছে না বর্তমান এইচআর টিম (মানবসম্পদ বিভাগ)। ফলে এ বিষয়ে আপনার সাহায্য প্রার্থনা করি। আমাদের বিশ্বাস (এয়ার ইন্ডিয়ার চেয়ারম্যান এমিরেটাস হিসাবে) এ বিষয়ে এমন এক সমাধান খুঁজে পাওয়া সম্ভব হবে যা সব পক্ষের জন্য ন্যায্য এবং সম্মানজনক।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE