Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Air Quality Index

Air Quality: পৃথিবীর সবথেকে দূষিত শহরগুলির মধ্যে ৬৩টিই ভারতে! শীর্ষে রাজস্থানের ভিওয়াড়ি

এই বছরও বিশ্বের দেশগুলির মধ্যে সব থেকে দূষিত রাজধান‌ীর তালিকার শীর্ষে দিল্লি। এই বছরে দিল্লিতে দূষণের মাত্রা বেড়েছে প্রায় ১৫ শতাংশ।

হু-র বায়ু মানের মাপকাঠির থেকে দিল্লিতে দূষণের পরিমাণ প্রায় ২০ গুণ।

হু-র বায়ু মানের মাপকাঠির থেকে দিল্লিতে দূষণের পরিমাণ প্রায় ২০ গুণ। ফাইল চিত্র ।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২২ মার্চ ২০২২ ২০:৪৭
Share: Save:

পৃথিবীর সবথেকে দূষিত শহরগুলির মধ্যে ৬৩টি শহরই ভারতে অবস্থিত। আইকিউ এয়ার নামক একটি সুইডেনের সংস্থার বিশ্ব বায়ু মান সংক্রান্ত রিপোর্টে উঠে এল এমনই তথ্য। বায়ু দূষণের মাত্রা গড় মাত্রা প্রতি ঘনমিটারে ৫৮.১ মাইক্রোগ্রাম, যা বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-র বায়ু মানের নির্দেশিকা অনুযায়ী স্বাভাবিকের তুলনায় ১০ গুণ বেশি। হু-র বায়ু দূষণের মাপকাঠির নীচে নেই রিপোর্টে থাকা ভারতের প্রায় কোনও শহরই।

তবে উত্তর ভারতের অবস্থা সব থেকে খারাপ বলেও রিপোর্টে উল্লেখ করা হয়েছে। পাশাপাশি এই বছরও বিশ্বের দেশগুলির মধ্যে সব থেকে দূষিত রাজধান‌ীর তালিকার শীর্ষে দিল্লি। আগের বছরের তুলনায় এই বছরে দিল্লিতে দূষণের মাত্রা বেড়েছে প্রায় ১৫ শতাংশ। হু-র বায়ু মানের মাপকাঠির থেকে দিল্লিতে দূষণের পরিমাণ প্রায় ২০ গুণ। হু-র বায়ু মানের মাপকাঠি অনুযায়ী প্রতি ঘনমিটার বাতাসে দূষকের মাত্রা থাকা উচিত্ ৫ মাইক্রোগ্রাম। কিন্তু দিল্লিতে এর পরিমাণ ৯৬.৪ মাইক্রোগ্রাম।

তবে বিশ্বের সব রাজধানীর নিরিখে দিল্লি শীর্ষে থাকলেও বিশ্বের সবথেকে দূষিত শহরের নিরিখে রয়েছে চার নম্বরে। তবে বিশ্বের সবথেকে দূষিত জায়গার তকমাও পেয়েছে ভারতেরই একটি শহর, রাজস্থানের ভিওয়াড়ি। এর পরই রয়েছে উত্তরপ্রদেশের গা়জিয়াবাদ।

এমনকি বিশ্বের সব থেকে দূষিত প্রথম ১৫টি শহরের মধ্যে ১০টি শহরই ভারতে অবস্থিত। দিল্লি, ভিওয়াড়ি এবং গা়জিয়াবাদ ছাড়াও এই তালিকায় রয়েছে জৌনপুর, নয়ডা, বাগপত, রোহতক, হিসার শহরের নামও।

তবে ৬৩টি সব থেকে দূষিত শহরের মধ্যে বেশিরভাগই উত্তরপ্রদেশ এবং হরিয়ানায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE