Advertisement
০২ ডিসেম্বর ২০২২
dgca

DGCA: প্রতিবন্ধী যাত্রীকে বিমানে উঠতে বাধা দিতে পারবে না উড়ান সংস্থা, প্রস্তাব ডিজিসিএ-র

ডিজিসিএ এই খসড়া নিয়ে মানুষের কাছে পরামর্শ আহ্বান করেছে। ২ জুলাইয়ের মধ্যে তা জানাতে হবে। তার পর ডিজিসিএ চূড়ান্ত নিয়মাবলী জানাবে।

ফাইল ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৩ জুন ২০২২ ২১:১৮
Share: Save:

শারীরিক অক্ষমতার উপর ভিত্তি করে কোনও ব্যক্তিকে বিমানে উঠতে বাধা দিতে পারবে না কোনও বিমান সংস্থা।শুক্রবার, বিমান পরিষেবার নিয়মকানুন সংক্রান্ত খসড়া প্রস্তাবে এমনই জানিয়েছে ‘ডিরেক্টরেট জেনারেল অব সিভিল অ্যাভিয়েশন (ডিজিসিএ)’।

Advertisement

সম্প্রতি রাঁচি বিমানবন্দরে এক শারীরিক প্রতিবন্ধী শিশুকে বিমানে উঠতে দেয়নি বেসরকারি ইন্ডিগো বিমান সংস্থা।তা নিয়ে ব্যাপক তোলপাড় পড়ে যায় দেশে। হস্তক্ষেপ করতে হয় অসামরিক বিমান পরিবহণ মন্ত্রীকে।তদন্ত শেষে ইন্ডিগোকে ৫ লক্ষ টাকা জরিমানা করে ডিজিসিএ। ঘটনাচক্রে সেই ঘটনার ছ’দিনের মধ্যেই বিমান পরিবহণ সংক্রান্ত খসড়া প্রস্তাবে এমন ঘটনা এড়ানোর স্পষ্ট দিকনির্দেশ দিল তারা।

খসড়ায় আরও বলা হয়েছে, যদি কোনও বিমান সংস্থা মনে করে যে উড়ানের সময় কোনও শারীরিক প্রতিবন্ধী যাত্রীর অবস্থার উত্তরোত্তর অবনতি হতে পারে, সে ক্ষেত্রে বিমান সংস্থাটিকে প্রথমেই বিমানবন্দরে উপস্থিত চিকিৎসকের সঙ্গে আলোচনা করতে হবে এবং তার পর ওই যাত্রীকে বিমানে তোলা হবে কি না তা নিয়ে প্রয়োজনীয় সিদ্ধান্ত নেবে। এ ক্ষেত্রে বলা হয়েছে, বিমানবন্দরে উপস্থিত চিকিৎসকই জানাবেন, যে ওই যাত্রী আদৌ বিমানে সফর করার মতো অবস্থায় আছেন কি না। চিকিৎসকের পরামর্শ পাওয়ার পরই এ বিষয়ে যথাযথ পদক্ষেপ করবে সংশ্লিষ্ট বিমান সংস্থা।

ডিজিসিএ খসড়া সম্বন্ধে মানুষের ভাবনা এবং পরামর্শ আহ্বান করেছে।২ জুলাইয়ের মধ্যে তা জানাতে হবে। তার পর ডিজিসিএ চূড়ান্ত নিয়মাবলী জানাবে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.