Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৪ জানুয়ারি ২০২২ ই-পেপার

একে-৪৭ রাইফেল এ বার ‘মেড ইন ইন্ডিয়া’

সংবাদ সংস্থা
০৯ নভেম্বর ২০১৫ ১৭:২৪

একে-৪৭ অ্যাসল্ট রাইফেল এ বার ভারতেই বানানো যাবে।

এ দেশেই বানানো হবে ওই বিদেশি অস্ত্র নির্মাণ সংস্থার বেশ কয়েকটি সর্বাধুনিক অস্ত্রশস্ত্রও। এর ফলে, ভারতে কালাশনিকভ রাইফেলের জন্য আর হাপিত্যেশ অপেক্ষা করতে হবে না।

এ দেশে কালাশনিকভ রাইফেল- সহ তাদের অন্যান্য কয়েকটি সর্বাধুনিক অস্ত্রশস্ত্র বানানোর জন্য একে-৪৭ রাইফেল প্রস্তুতকারক সংস্থাটি রাষ্ট্রায়ত্ত্ব ও বেসরকারি ভারতীয় কোম্পানিগুলির সঙ্গে কথাবার্তা বলতে শুরু করেছে। অ্যাসল্ট রাইফেল-সহ বিভিন্ন সর্বাধুনিক অস্ত্রশস্ত্র বানানোর জন্য তারা ভারতীয় অস্ত্র নির্মাণ সংস্থাগুলিকে প্রযুক্তিগত পরামর্শ দিতেও রাজি হয়েছে।

Advertisement

কালাশনিকভ প্রস্তুতকারক সংস্থার (সাবেকি নাম-ইঝমাশ) সিইও আলেক্সি ক্রিভোরুচকো আজ এ কথা জানিয়েছেন।

রাশিয়া সরকারি ভাবে ওই সর্বাধুনিক অ্যাসল্ট রাইফেল সরবরাহ বন্ধ করে দেওয়ার পর এখন ভারতীয় সেনাবাহিনীতে আর তেমন চল নেই বিশ শতকের এই সেরা অ্যাসল্ট রাইফেলের। ওই অস্ত্র হালে সন্ত্রাসবাদীরাই বেশি ব্যবহার করে।

ক্রিভোরুচকো বলেছেন, ‘‘আমরা ভারতের রাষ্ট্রায়ত্ত্ব ও বেসরকারি অস্ত্র নির্মাণ সংস্থাগুলির সঙ্গে অনেক দিন ধরেই এ ব্যাপারে কথা বলছি। বিষয়টি এখন অনেক দূর এগিয়ে গিয়েছে, কারণ ভারতীয় সংস্থাগুলিও এটা নিয়ে খুব আগ্রহ দেখাচ্ছে। পাকাপাকি ভাবে কোনও চুক্তি হয়নি বলে কোন কোন ভারতীয় সংস্থার সঙ্গে আমাদের কথাবার্তা চূড়ান্ত পর্যায়ে পৌঁছেছে, সেই সব নামধাম জানাতে পারছি না। তবে ভারতের প্রতিরক্ষা মন্ত্রকের সঙ্গে এ ব্যাপারে আমাদের কোনও কথা হয়নি। ভারতীয় সংস্থাগুলি যদি এটা নিয়ে ভারতের প্রতিরক্ষা মন্ত্রকের সঙ্গে কথা বলে থাকে তো সেটা আলাদা কথা।’’

অনেক দিন ধরে আলোচনা চললেও কেন এখন ভারতীয় কোম্পানিগুলি এ ব্যাপারে খুব আগ্রহ দেখাচ্ছে, সেটাও বলেছেন ক্রিভোরুচকো। তাঁর কথায়, ‘‘আগে এর জন্য ভারতে সরকারি লাইসেন্স পেতে কালঘাম ছুটত ভারতীয় কোম্পানিগুলির। এখন অবস্থাটা কিছুটা অন্য রকম।’’

সৌজন্যে অবশ্যই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ‘মেক ইন ইন্ডিয়া’ স্লোগান। যার জন্য বিদেশি অস্ত্র এ দেশে বানাতে সরকারি লাইসেন্স পাওয়ার হ্যাপা অনেকটাই কমে গিয়েছে ভারতীয় কোম্পানিগুলির।

আরও পড়ুন

Advertisement