Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২১ জানুয়ারি ২০২২ ই-পেপার

নেতাদের সই জাল করেছেন অখিলেশ, বিস্ফোরক দাবি অমরের

সংবাদ সংস্থা
০৮ জানুয়ারি ২০১৭ ১৭:৫৪
অখিলেশের দিকে অভিযোগের আঙুল তুলে কি শেষ রক্ষা হবে? —ফাইল চিত্র।

অখিলেশের দিকে অভিযোগের আঙুল তুলে কি শেষ রক্ষা হবে? —ফাইল চিত্র।

সই জাল করেছেন অখিলেশ যাদব। যদুবংশের মুষল পর্বে এ বার এমনই বিস্ফোরক দাবি নিয়ে হাজির হলেন অমর সিংহ। দলের সিংহভাগ বিধায়ক-সাংসদের সমর্থন তাঁর সঙ্গে রয়েছে বলে দাবি করে অখিলেশ যাদব যে সব সই দেখাচ্ছেন, সে সব সই জাল বলে অমর সিংহের দাবি। সইয়ের সত্যতা যাচাই করার দাবিও তিনি তুলেছেন। তবে সংখ্যাগরিষ্ঠ জনপ্রতিনিধি অখিলেশের সঙ্গে থাকলেই সমাজবাদী পার্টির ‘সাইকেল’ প্রতীক অখিলেশের হবে, এর কোনও অর্থ নেই বলেও অমর সিংহ এ দিন মন্তব্য করেছেন।

অখিলেশ যাদব, রামগোপাল যাদব, কিরণময় নন্দ, নরেশ অগ্রবাল, আবু আজমিদের নেতৃত্বে ১ জানুয়ারি লখনউতে সপার যে দলীয় অধিবেশন অনুষ্ঠিত হয়, সেই অধিবেশনেই দলের সংখ্যাগরিষ্ঠ সাংসদ, বিধায়ক এবং সাংগঠনিক পদাধিকারী অখিলেশ যাদবকে দলের সর্বভারতীয় সভাপতি নির্বাচিত করেন। এর পর থেকেই সমাজবাদী পার্টিতে ‘সাইকেল’ প্রতীক নিয়ে টানাপড়েন শুরু হয়েছে। মুলায়ম সিংহ যাদব অখিলেশদের অধিবেশনকে অবৈধ আখ্যা দিয়ে দাবি করছেন, তিনিই এখনও সপা সভাপতি। তাই ‘সাইকেল’ প্রতীক এখনও তাঁর। নির্বাচন কমিশনে গিয়েও মুলায়ম একই দাবি জানিয়ে এসেছেন। অখিলেশ শিবিরের তরফ থেকেও নির্বাচন কমিশনে গিয়ে রামগোপাল যাদবরা পাল্টা জানিয়ে এসেছেন, দলের ৯০ শতাংশ জনপ্রতিনিধি এবং সাংগঠনিক পদাধিকারী অখিলেশের সঙ্গে। তাই ‘সাইকেল’-এর আসল হকদার এখন অখিলেশ। অখিলেশের সঙ্গে যাঁরা রয়েছেন বলে নির্বাচন কমিশনকে রামগোপাল যাদব জানিয়েছেন, তাঁদের স্বাক্ষর সম্বলিত চিঠিও কমিশনে তিনি জমা দিয়েছেন। অখিলেশ শিবিরের তরফ থেকে হওয়া এই শক্তিপ্রদর্শনই অস্বস্তিতে ফেলেছে অমর সিংহ, শিবপাল যাদবদের।

আরও পড়ুন: নিয়ন্ত্রণ নিরঙ্কুশ, দ্রুত ঘর সাজাচ্ছেন অখিলেশ

Advertisement

অমর রবিবার সংবাদমাধ্যমে বলেছেন, ‘‘সমর্থন বোঝাতে যে সব সই দেখানো হচ্ছে, সেগুলো জাল সই। এই সইগুলোর সত্যতা নিয়ে সংশয় রয়েছে।’’ তবে ঠিক কতগুলো সই জাল, কোন কোন বিধায়ক বা সাংসদের সই অখিলেশ জাল করেছেন, সে সব অমর সিংহ বিস্তারিত বলতে পারেননি।

শুধুমাত্র সই জালের অভিযোগ তুলে অবশ্য অমর সিংহ স্বস্তিতে থাকতে পারছেন না। কারণ সপার সংখ্যাগরিষ্ঠ জনপ্রতিনিধি যে প্রকাশ্যে অখিলেশের পাশে দাঁড়িয়েছেন, তা জানতে এখন আরও কোনও মহলেরই বাকি নেই। তাই অমর সিংহ এ দিন আরও একটি তাৎপর্যপূর্ণ মন্তব্য করেছেন। সংখ্যাগরিষ্ঠ জনপ্রতিনিধি কারও পক্ষে থাকলেই ‘সাইকেল’ প্রতীক তাঁর হবে, এর কোনও অর্থ নেই, মন্তব্য অমরের। তাঁর কথায়, সংখ্যাগরিষ্ঠ বিধায়কের সমর্থন সরকার গড়ার জন্য দরকার হয়। দলের প্রতীক কার হাতে থাকবে, তা নির্ধারণের জন্য বিধায়কদের সমর্থন কোনও বিষয় হতে পারে না বলে অমরের দাবি।

সোমবার মুলায়ম সিংহ যাদব ফের নির্বাচনে কমিশনে যাচ্ছেন বলে জানা গিয়েছে।

আরও পড়ুন

Advertisement