Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Delta Plus Variant

করোনার ডেল্টা প্রজাতিতে আক্রান্ত হচ্ছেন সকল বয়সের মানুষই

এটি বিশ্বাস করা হয় যে ডেল্টা প্রজাতি প্রথমে মহারাষ্ট্রে পাওয়া গিয়েছে এবং কোভিডের দ্বিতীয় ঢেউয়ের জন্য এরা বেশি দায়ী।

ফাইল চিত্র

সংবাদ সংস্থা
হায়দরাবাদ শেষ আপডেট: ২০ জুন ২০২১ ১৭:৪৫
Share: Save:

করোনার ডেল্টা প্রজাতিতে আক্রান্ত হচ্ছেন সকল বয়সের মানুষই। শিশু থেকে বৃদ্ধ, কেউই বাদ যাচ্ছেন না। নারী-পুরুষ সমান ভাবে ডেল্টা প্রজাতিতে আক্রান্ত হচ্ছেন। যদিও তুলনামূলক ভাবে পুরুষ রোগীদের সংখ্যা কিছুটা বেশি। পাবলিক হেলথ ইংল্যান্ড, যারা বর্তমানে ভারত-সহ বিশ্ব জু়ড়ে ডেল্টা প্রজাতির বিভিন্ন রূপান্তর পর্যবেক্ষণ করছে তারা বলেছে, এই প্রজাতি সমস্ত বয়সের মানুষকে প্রভাবিত করে। তবে, ২০-৩০ বছর এবং ৩০-৩৯ বছর বয়সিরা এই প্রজাতিতে বেশি আক্রান্ত হচ্ছেন।

এটা বিশ্বাস করা হয় যে ডেল্টা প্রজাতি প্রথমে মহারাষ্ট্রে পাওয়া গিয়েছে এবং কোভিডের দ্বিতীয় ঢেউয়ের জন্য এরা বেশি দায়ী। ইতিমধ্যেই ডেল্টা প্রজাতি রূপ বদলে হয়ে গিয়েছে ডেল্টা প্লাস। এই প্রজাতি এখনও পর্যন্ত ভারত-সহ ১০টি দেশে পাওয়া গিয়েছে। বর্তমানে ভারতে এই প্রজাতিতে আক্রান্তের সংখ্যা ৮। এ ছাড়াও ডেল্টা প্রজাতির আরেকটি রূপ আমেরিকার মধ্যেই সীমাবদ্ধ রয়েছে।

তবে কেন্দ্রীয় সরকার জানিয়েছে, এখনই এই নতুন প্রজাতি নিয়ে দুশ্চিন্তার কোনও কারণ নেই। মোনোক্লোনাল অ্যান্টিবডি ককটেল কাজ করে না এই প্রজাতির উপর। এই প্রজাতির সংক্রমণ হার দেশে এখনও সীমিত তাই এখনও এটা উদ্বেগের কারণ বা ভিওসি (ভ্যারিয়্যান্ট অফ কনসার্ন) হয়ে ওঠেনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE