Advertisement
০৪ মে ২০২৪
Lok Sabha Poll 2024

দুই সর্বভারতীয় বোর্ডের পরীক্ষাসূচি ঘোষণা হয়ে যেতেই লোকসভা ভোটের নির্ঘণ্ট নিয়ে জল্পনা শুরু

২০১৯ সালে সিবিএসই দ্বাদশের পরীক্ষা শেষ হয়েছিল ৬ এপ্রিল। আর প্রথম দফার লোকসভা ভোট হয়েছিল ১১ এপ্রিল। সে বার সাত দফায় ভোট হয়। শেষ দফার ভোটগ্রহণ ছিল ১৯ মে। ২৩ মে ছিল ভোটগণনা।

Lok Sabha Election 2024

—ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ ডিসেম্বর ২০২৩ ২২:৫০
Share: Save:

গত শুক্রবার আইসিএসই এবং আইএসসি পরীক্ষার নির্ঘণ্ট ঘোষণা হয়েছিল। মঙ্গলবার সিবিএসই-ও তাদের পরীক্ষাসূচি ঘোষণা করে দিল। তার পরেই রাজনৈতিক মহলে ও প্রশাসনিক স্তরে শুরু হয়ে গেল লোকসভা ভোটের নির্ঘণ্ট নিয়ে জল্পনা।

সিবিএসই-র দ্বাদশ শ্রেণির শেষ পরীক্ষা ২ এপ্রিল। আইএসসি পরীক্ষা শেষ হবে ৩ এপ্রিল। দেশের সব রাজ্য শিক্ষা সংসদের পরীক্ষাই মার্চের মধ্যে শেষ হয়ে যাবে। যেমন বাংলায় ২০২৪ সালের উচ্চমাধ্যমিক পরীক্ষা শেষ হবে ২৯ ফেব্রুয়ারি। ছাত্রসংখ্যার নিরিখে দেশের সবচেয়ে বড় বোর্ড সিবিএসই-ই। পাঁচ দিনের মধ্যে দু’টি সর্বভারতীয় বোর্ডের পরীক্ষাসূচি ঘোষণা হওয়ার পর বিভিন্ন রাজনৈতিক দলের অনেকেই মনে করছেন, মোটামুটি ২০১৯ সালের মতো সময়েই হতে চলেছে লোকসভা ভোট।

যে কোনও নির্বাচন ঘোষণার আগেই বেশ কিছু বিষয় বিচার করে দেখে নেয় কমিশন। তার মধ্যে একটি হল পরীক্ষা। দশম এবং দ্বাদশ শ্রেণির পরীক্ষার্থীর সংখ্যাই সবচেয়ে বেশি। তা ছাড়া এগুলি পড়ুয়াদের জীবনের প্রথম (বা দ্বিতীয়) বড় পরীক্ষাও বটে।

২০১৯ সালে সিবিএসই দ্বাদশের পরীক্ষা শেষ হয়েছিল ৬ এপ্রিল। আর প্রথম দফার লোকসভা ভোট ছিল ১১ এপ্রিল। সে বার মোট সাত দফায় লোকসভা ভোট হয়। শেষ দফার ভোটগ্রহণ ছিল ১৯ মে। ২৩ মে সারা দেশে এক দিনে ভোটগণনা হয়েছিল। আগামী লোকসভা নির্বাচন এগিয়ে আসতে পারে বলে জল্পনা রয়েছে। কেন্দ্রীয় সরকার বা বিজেপির কোনও কোনও সূত্রও এই দাবি করছে। এপ্রিল-মের বদলে মার্চ-এপ্রিলে ভোট হয়ে যেতে পারে বলে জল্পনা। কিন্তু সর্বভারতীয় দুই পরীক্ষার সূচি ঘোষণা হওয়ার পর অনেকেই মনে করছেন, পরীক্ষার মাঝে ভোট না-করানোর পথেই থাকবে নির্বাচন কমিশন।

বিজেপি নেতা রাহুল সিংহ যেমন মনে করেন, পরীক্ষার পর তো বটেই, তার পরও কিছু সময় দিয়ে ভোট করানো উচিত। তাঁর কথায়, ‘‘পরীক্ষা শেষের পর ভোটের মাঝে কিছু দিন সময় পেলে ভাল হয়। না হলে মাইক প্রচার করা যায় না। দেশের আর কোনও রাজ্যে অবশ্য এই বিধি নেই। বাংলাতেই কেবল এটা হয়।’’ তৃণমূল মুখপাত্র অরূপ চক্রবর্তী বলেন, ‘‘সাধারণত প্রতিবারই সর্বভারতীয় বোর্ডগুলির পরীক্ষা শেষ হওয়ার পর লোকসভা ভোট শুরু হয়। যদি এ বার রামমন্দিরকে ভোটের অস্ত্র করতে বিজেপি আগ্রাসী হয়ে নামে তা হলে ভিন্ন বিষয়। সেটা হলে গণতন্ত্রের উপর আরও একটা আঘাত এসে পড়বে।’’

২০১৯ সালে নির্বাচন কমিশন লোকসভা ভোটের দিনক্ষণ ঘোষণা করেছিল ১০ মার্চ। প্রথম দফার ভোটের মাসখানেক আগে। এ বার কবে নির্বাচন ঘোষণা হবে সে দিকে তাকিয়ে গোটা দেশ। তবে শেষ পর্যন্ত ভোট যদি সত্যিই এগিয়ে মার্চে শুরু হয়, তা হলে ফেব্রুয়ারিতেই তার ঘোষণা হয়ে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Lok Sabha Poll Schedule
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE