×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৭ মে ২০২১ ই-পেপার

অতিমারিতেও রেকর্ড আয়, এপ্রিল মাসে জিএসটি বাবদ ১.৪১ লক্ষ কোটি টাকা জমা রাজকোষে

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ০১ মে ২০২১ ১৭:১৭
অতিমারিতেও রেকর্ড আয় সরকারের।

অতিমারিতেও রেকর্ড আয় সরকারের।
—প্রতীকী চিত্র।

করোনা সঙ্কটেও পণ্য ও পরিষেবা কর (জিএসটি) বাবদ আয়ে রেকর্ড আয় কেন্দ্রীয় সরকারের। এপ্রিল মাসে জিএসটি বাবদ কত আয় হয়েছে সেই সংক্রান্ত তথ্য শনিবার প্রকাশ করেছে কেন্দ্রীয় অর্থ মন্ত্রক। সেই তথ্য অনুযায়ী, গত মাসে ১ লক্ষ ৪১ হাজার ৩৮৪ কোটি টাকা রাজকোষে ঢুকেছে। এর মধ্যে কেন্দ্রীয় সরকারের ভাগে জমা পড়েছে ২৭ হাজার ৮৩৭ কোটি টাকা। রাজ্যগুলি থেকে জমা পড়েছে ৩৫ হাজার ৬২১ কোটি টাকা। অর্থমন্ত্রক জানিয়েছে, ২০১৭ সালে জিএসটি চালু হওয়ার পর থেকে এখনও পর্যন্ত ২০২১-এর এপ্রিলের আয়ই সর্বোচ্চ।

কেন্দ্র এবং রাজ্যের ভাগ বাদ দিলেও, এপ্রিল মাসে আমদানিকৃত পণ্যের উপর জিএসটি বাবদ মোট ৬৮ হাজার ৪৮১ কোটি টাকা ঘরে তুলেছে সরকার। এর মধ্যে এক রাজ্য থেকে অন্য রাজ্যে পণ্য আমদানি থেকেই ২৯ হাজার ৫৯৯ কোটি টাকা এসেছে। তার উপর সেস থেকেও আয় হয়েছে ৯ হাজার ৪৪৫ কোটি টাকা। মার্চ মাসের থেকে যা ১৪ শতাংশ বেশি। মার্চের থেকে এপ্রিলে ঘরোয়া লেনদেন প্রায় ২১ শতাংশ বেশি ছিল হলেই আয় এত বৃদ্ধি পেয়েছে বলে জানা গিয়েছে।

গত সাত মাস ধরেই জিএসটি বাবদ কেন্দ্রের আয় ১ লক্ষ কোটির উপর রয়েছে। জিএসটি দফতর, আয়কর দফতর এবং শুল্ক দফতরের কড়া নজরদারি, সমস্ত নথি মিলিয়ে হিসেব, ভুয়ো বিলের উপর নজরদারি এবং সুষ্ঠু কর ব্যবস্থার জন্যই তা সম্ভব হয়েছে বলে মত কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের কর্তাদের।

Advertisement
Advertisement