Advertisement
১৫ জুন ২০২৪
Farooq Abdullah

‘চিন নয়, ভারতের মুসলমান আমি, সকলে মিলে দেশটা তৈরি করেছি’, কেন্দ্রকে তোপ ফারুক আবদুল্লার

বিরোধী রাজনৈতিক দলগুলির অভিযোগ, প্রধানমন্ত্রী এবং তাঁর দল বিজেপি বরাবরই মুসলমানদের ‘বিপজ্জনক’ বলে মনে করে থাকে। মনে করা হচ্ছে তার প্রেক্ষিতেই কেন্দ্রের সমালোচনা করলেন ফারুক।

জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লা।

জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লা।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ১৩ অক্টোবর ২০২২ ২০:২৩
Share: Save:

ভারতে মুসলমানদের উপর হওয়া ‘অত্যাচারের’ ঘটনায় এ বার সরব হলেন জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা ন্যাশনাল কনফারেন্স দলের নেতা ফারুক আবদুল্লা। এনসিপি নেতা ছগন ভুজবলের ৭৫-তম জন্মদিন উপলক্ষে একটি আলোচনাসভার আয়োজন করেছিল শরদ পওয়ারের দল এনসিপি। সেই আলোচনাসভায় অন্যতম আমন্ত্রিত অতিথি ছিলেন ফারুক। সেখানেই তিনি বলেন, “এই দেশটাকে আমরা এক এবং অখণ্ড রেখেছি। আমি একজন মুসলিম, তবে ভারতের মুসলিম, চিনের মুসলিম নই।”

প্রসঙ্গত, কিছু দিন আগেই বিজেপির দুই জনপ্রতিনিধি, এক সাংসদ এবং বিধায়কের বিরুদ্ধে ঘৃণাভাষণ দেওয়ার অভিযোগ ওঠে। তাঁরা বলেন মুসলমানদের ‘সম্পূর্ণ বয়কট’ করতে। বিরোধী রাজনৈতিক দলগুলির অভিযোগ, প্রধানমন্ত্রী এবং তাঁর দল বিজেপি বরাবরই মুসলমানদের ‘বিপজ্জনক’ বলে মনে করে থাকে। মনে করা হচ্ছে এই ঘৃণাভাষণের প্রেক্ষিতেই কেন্দ্রের সমালোচনা করলেন উপত্যকার বর্ষীয়ান এই রাজনীতিক।

ফারুক বলেন, “হতে পারি আমরা প্রত্যেকেই আলাদা। কিন্তু আমরা সকলে মিলেই এই দেশটাকে তৈরি করেছি।” কোনও ধর্মই হিংসার পাঠ দেয় না বলেও জানিয়েছেন তিনি। ভুজবলের জন্মদিনে ফারুক ছাড়াও আমন্ত্রিত ছিলেন গীতিকার জাভেদ আখতার এবং শিবসেনা প্রধান উদ্ধব ঠাকরে। প্রসঙ্গত, ভুজবল এক সময় শিবসেনাতেই ছিলেন। পরে তিনি কংগ্রেস ঘুরে শরদ পওয়ারের দলে যোগ দেন। সম্প্রতি শিবসেনায় ভাঙন ধরায় নির্বাচন কমিশন আপাতত উদ্ধবপন্থী শিবসেনাকে ‘জ্বলন্ত টর্চ’ প্রতীক দিয়েছে। ঘটনাচক্রে, ভুজবল যখন শিবসেনা করতেন, সে সময় ১৯৮৫ সালে এই প্রতীক নিয়েই নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Farooq Abdullah Maharashtra NCP NC
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE