Advertisement
১৩ জুলাই ২০২৪
Hindi

হিন্দিতেই পড়া যাবে ডাক্তারি, প্রথম বর্ষের হিন্দি বই প্রকাশ করবেন অমিত শাহ

আপাতত ভোপালেই চালু হচ্ছে হিন্দিতে এমবিবিএস পাঠ্যক্রম। মুখ্যমন্ত্রী শিবরাজ সিংহ চৌহান ঘোষণা করেছেন দেশে প্রথম এই নজির গড়বে মধ্যপ্রদেশ। অমিত শাহ উদ্বোধন করবেন হিন্দিতে চিকিৎসার বইয়ের।

অমিত শাহ উদ্বোধন করবেন চিকিৎসা সংক্রান্ত বইগুলির।

অমিত শাহ উদ্বোধন করবেন চিকিৎসা সংক্রান্ত বইগুলির।

সংবাদ সংস্থা
ভোপাল শেষ আপডেট: ১৩ অক্টোবর ২০২২ ২০:০৯
Share: Save:

রাষ্ট্রীয় ভাষায় পড়া যাবে ডাক্তারিও। মধ্য প্রদেশে এই প্রথম চালু হতে চলেছে হিন্দিতে ডাক্তারির পাঠ্যক্রম। ইতিমধ্যেই প্রথম বর্ষের ছাত্র-ছাত্রীদের জন্য হিন্দিতে পড়ার বই অনুবাদ করা হয়ে গিয়েছে। আগামী রবিবার, ১৬ অক্টোবর সেই বইগুলি ভোপালে গিয়ে উদ্বোধন করবেন দেশের স্বরাষ্টরমন্ত্রী অমিত শাহ।

রবিবার ভোপালের লাল প্যারেড গ্রাউন্ডে একটি অনুষ্ঠানে ওই বই প্রকাশ করা হবে। ইতিমধ্যেই তার প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে। শিবরাজ জানিয়েছেন, আপাতত, অ্যানাটমি, বায়োকেমিস্ট্রি এবং ফিজিওলজির বইগুলির হিন্দি সংস্করণ প্রকাশ করা হবে। পরে আরও বই অনুবাদ করা হবে হিন্দিতে।

দেশের প্রথম রাজ্য হিসাবে এ ব্যাপারে মধ্য প্রদেশ সরকার গর্ব বোধ করছে জানিয়ে শিবরাজ জানিয়েছেন, যেকোনও শিক্ষাই মাতৃভাষায় শেখার সুযোগ থাকা উচিত। আমরা গর্বিত যে এ ব্যাপারে আমাদের রাজ্য গোটা দেশের পথপ্রদর্শক হতে চলেছে। তিনি বলেন, ‘‘শিক্ষার্থীদের ইংরেজি শেখা উচিত কিন্তু শুধুমাত্র ইংরেজিতেই শিক্ষা সম্ভব এই ধারণা বর্জন করা প্রয়োজন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hindi MBBS
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE