×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৭ মার্চ ২০২১ ই-পেপার

সংসদীয় কমিটির তলব এড়াতে পারে আমাজন, কড়া ব্যবস্থার হুঁশিয়ারি

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ২৩ অক্টোবর ২০২০ ১৭:৪৯
আমাজনকে হুঁশিয়ারি যৌথ সংসদীয় কমিটির।— ফাইল চিত্র

আমাজনকে হুঁশিয়ারি যৌথ সংসদীয় কমিটির।— ফাইল চিত্র

ব্যক্তিগত তথ্যের নিরাপত্তা নিয়ে যৌথ সংসদীয় কমিটির তলব এড়াতে চায় বহুজাতিক তথ্যপ্রযুক্তি সংস্থা আমাজন। শুক্রবার এ কথা জানিয়েছেন ওই কমিটির চেয়ারপার্সন মীনাক্ষী লেখি। আগামী ২৮ অক্টোবর ওই কমিটির সামনে হাজির হওয়ার জন্য নির্দেশ দেওয়া হয়েছে সংস্থাটিকে। কিন্তু সংস্থাটির সূত্রে খবর, তারা ওই তলবে সাড়া দিতে নারাজ। শেষ পর্যন্ত আমাজনের প্রতিনিধি ওই কমিটির সামনে হাজিরা না দিলে পরিস্থিতি খারাপ দিকে মোড় নিতে পারে বলে হুঁশিয়ারিও দিয়েছেন মীনাক্ষী।

ব্যক্তিগত তথ্য সুরক্ষা বিল ২০১৯ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিল কংগ্রেস-সহ একাধিক বিরোধী দল। তারা এর সঙ্গে যুক্ত ফেসবুক, টুইটার-সহ সমস্ত সংস্থার থেকে ওই বিল সম্পর্কে তাদের চিন্তাভাবনা জানার দাবিও তুলেছিল। তার পরই ওই বিলটি খতিয়ে দেখার জন্য কমিটি তৈরি করা হয়। নেতৃত্বে বিজেপি সাংসদ মীনাক্ষী। এ দিন তিনি বলেন, ‘‘আমাজন আগামী ২৮ অক্টোবর কমিটির সামনে হাজির থাকতে অস্বীকার করেছে। সত্যিই যদি ওই দিন সংস্থার কোনও প্রতিনিধি হাজির না থাকেন তবে তা হবে সংসদের স্বাধীকার ভঙ্গের সামিল।’’ সত্যিই পরিস্থিতি সে দিকে গড়ালে আমাজনকে নোটিশ পাঠানোর চিন্তাভাবনাও করা হচ্ছে।

সংস্থাটির অবশ্য দাবি, এই বিষয়ে কথা বলতে পারেন এমন দায়িত্বপ্রাপ্তরা বিদেশে থাকেন। এমন সময়ে তাঁদের বিদেশর সফরের ঝুঁকি রয়েছে বলেও আমাজনের তরফে জানানো হয়েছে। এ দিনই অবশ্য সংসদের ওই কমিটির সামনে উপস্থিত হয়েছিলেন ফেসবুকের ভারতীয় প্রতিনিধিরা। সূত্রের খবর, ফেসবুকের পাবলিক পলিসি এগ্‌জিকিউটিভ আঁখি দাসকে এ দিন ঘণ্টা দু’য়েক জিজ্ঞাসাবাদ করা হয়। টুইটারের ভারতীয় প্রতিনিধিকেও ২৮ অক্টোবর ডেকে পাঠানো হয়েছে। গুগল এবং পেটিএম-এর প্রতিনিধিদের উপস্থিত হওয়ার কথা আগামী ২৯ অক্টোবর।

Advertisement
Advertisement