Advertisement
২৩ এপ্রিল ২০২৪
VK Saxena

‘ভালবেসে মধ্যাহ্নভোজেও ডেকেছিলাম’! কেজরীকে সময় না দেওয়ার অভিযোগ খারিজ সাক্সেনার

দিল্লির মুখ্যমন্ত্রী কেজরীওয়াল সম্প্রতি লেফটেন্যান্ট গভর্নর সাক্সেনার সঙ্গে সাক্ষাৎ করতে চেয়েও সময় পাননি বলে অভিযোগ। এ নিয়ে দিল্লি বিধানসভাতেও মুখ খোলেন কেজরী।

মুখ্যমন্ত্রী কেজরীবালের সঙ্গে দেখা না করার অভিযোগ খারিজ করলেন লেফটেন্যান্ট গভর্নর সাক্সেনা।

মুখ্যমন্ত্রী কেজরীবালের সঙ্গে দেখা না করার অভিযোগ খারিজ করলেন লেফটেন্যান্ট গভর্নর সাক্সেনা। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২০ জানুয়ারি ২০২৩ ১৫:২৫
Share: Save:

মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীওয়ালকে সাক্ষাতের জন্য সময় না দেওয়ার অভিযোগ অস্বীকার করলেন দিল্লির লেফটেন্যান্ট গভর্নর ভি কে সাক্সেনা। উল্টে তাঁর দাবি, কেজরীওয়াল এবং উপমুখ্যমন্ত্রী মণীশ সিসৌদিয়াকে তিনি ভালবেসে নিমন্ত্রণ করে খাওয়াতে চেয়েছিলেন। কিন্তু তাঁরা রাজি হননি!

মেয়র নির্বাচন ঘিরে দিল্লি পুরসভায় আম আদমি পার্টি (আপ) এবং বিজেপি কাউন্সিলরদের সংঘাত নেমে এসেছে রাজপথে। তার জেরে কার্যত অচলাবস্থা তৈরি হয়েছে দেশের রাজধানীতে। এই পরিস্থিতিতে দিল্লির মুখ্যমন্ত্রী কেজরীওয়াল চলতি মাসের গোড়ায় লেফটেন্যান্ট গভর্নর সাক্সেনার সঙ্গে সাক্ষাৎ করতে চেয়েও সময় পাননি বলে অভিযোগ ওঠে। সম্প্রতি এ নিয়ে দিল্লি বিধানসভাতেও মুখ খোলেন মুখ্যমন্ত্রী কেজরী।

সাক্সেনা শুক্রবার সেই অভিযোগ খারিজ করে বলেন, ‘‘আমি তো ওঁদের দু’জনকে (কেজরীওয়াল এবং সিসৌদিয়া) আলোচনার জন্য আমন্ত্রণ জানিয়েছিলাম। কিন্তু ওঁরা ৮০ জনকে আনতে চাইলেন। সেই পরিস্থিতিতে তা সম্ভব ছিল না।’’ এর পরেই লেফটেন্যান্ট গভর্নরের মন্তব্য, ‘‘আমি ওঁদের ভালবেসে লাঞ্চও খাওয়াতে চেয়েছিলাম।’’ বিষয়টি নিয়ে তিনি শুক্রবার মুখ্যমন্ত্রীকে চিঠি লিখেছেন বলেও সাক্সেনা জানিয়েছেন।

প্রসঙ্গত, ডিসেম্বরের গোড়ায় পুরভোটে ২৫০ আসনের দিল্লি পুরনিগমে ১৩৪টি ওয়ার্ডে জিতেছিল কেজরীওয়ালের আপ। ক্ষমতাসীন বিজেপি নেমে আসে ১০৪-এ। ৯টি ওয়ার্ডে জেতেন কংগ্রেস প্রার্থীরা। তবে দিল্লির মেয়র নির্বাচনে সেখানকার রাজ্যসভার ৩ জন ও লোকসভার ৭ জন সাংসদ এবং ১৪ জন বিধায়কেরও ভোটাধিকার রয়েছে। যার অর্থ, মোট ২৭৪টি ভোটের মধ্যে যে দল ১৩৮টি ভোট পাবে, সেই দলের প্রার্থীই মেয়র পদে জয়ী হবেন। অঙ্কের হিসাবে ১৩৪ জন কাউন্সিলর, রাজ্যসভার ৩ জন সাংসদ এবং‌ ১৩ জন বিধায়কের ভোট আপের পক্ষে রয়েছে। অর্থাৎ, সকলে ভোট দিলে ১৫০টি ভোট পেয়ে মেয়র নির্বাচনে আপের প্রার্থীরই জেতা উচিত।

কিন্তু দিল্লি সরকারের সঙ্গে কোনও আলোচনা না করে লেফটেন্যান্ট গভর্নর সাক্সেনা দিল্লি পুরসভার মনোনীত সদস্যদের (অল্ডারম্যান) নাম ঘোষণা করায় ভণ্ডুল হয়ে যায় মেয়র নির্বাচন। আপ নেতৃত্ব প্রশ্ন তুলেছেন, দিল্লি সরকারকে এড়িয়ে কী ভাবে লেফটেন্যান্ট গভর্নর ১০ জন অল্ডারম্যান নিয়োগ করে তাঁদের মেয়র নির্বাচনের ভোটাধিকার দিতে পারেন। সেই সঙ্গে বিষয়টি নিয়ে সুপ্রিম কোর্টেরও দ্বারস্থ হয়েছে কেজরীওয়ালের দল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE