Advertisement
৩০ এপ্রিল ২০২৪
China

সীমান্তের অদূরে গঙ্গার উপনদীতে বাঁধ বানাচ্ছে চিন, দেখাল উপগ্রহচিত্র, চাপ বাড়ল ভারতের

ইয়ারলুং জ্যাংবোর পাশাপাশি চিন-ভারত-নেপাল ‘ট্রাই জংশনের’ অদূরে মাবজা জাংবো নদীর উপর চিনা বাঁধ নির্মাণের উপগ্রহচিত্রও সম্প্রতি প্রকাশিত হয়েছে।

অধিকৃত তিব্বতে নির্মীয়মান চিনা বাঁধ।

অধিকৃত তিব্বতে নির্মীয়মান চিনা বাঁধ। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২০ জানুয়ারি ২০২৩ ০৯:৪১
Share: Save:

লাদাখ এবং অরুণাচল প্রদেশে সীমান্ত সমস্যা মেটেনি এখনও। এরই মধ্যে প্রকাশ্যে এল প্রকৃত চিন অধিকৃত তিব্বতে ব্রহ্মপুত্র নদ, অর্থাৎ ইয়ারলুং জ্যাংবো এবং গঙ্গার একটি উপনদীতে নির্মীয়মাণ বিশাল জলবিদ্যুৎ উৎপাদন প্রকল্পের উপগ্রহচিত্র।

ইয়ারলুং জ্যাংবোর পাশাপাশি চিন-ভারত-নেপাল ‘ট্রাই জংশনের’ অদূরে মাবজা জাংবো নদীর উপর চিনা বাঁধ নির্মাণের উপগ্রহচিত্রও সম্প্রতি প্রকাশিত হয়েছে। আমেরিকার ইন্টেল ল্যাবের ভূতত্ত্ব গবেষক ড্যামিয়েন সাইমন ছবিগুলি প্রকাশ করে জানিয়েছেন, সেগুলি ২০২১ সালের মে মাসে তিব্বতের বুরাং কাউন্টিতে মাবজা জাংবো নদীর উপর চিনা বাঁধ ও জলাধার নির্মাণের প্রমাণ। ওই এলাকার অদূরেই উত্তরাখণ্ড রাজ্য।

পরিবেশবিদদের মতে চিনের এই পদক্ষেপে চিন্তা বাড়তে পারে ভারতের। কারণ, ব্রহ্মপুত্র নদের সমতল যাত্রাপথের বেশিরভাগটাই ভারতের মধ্যে দিয়ে বয়ে চলেছে। ফলে নদীর উচ্চগতিতে পরিবর্তন এলে বা কোনও বাধা তৈরি হলে নিম্নগতির পরিবর্তন হতেই পারে। তাতে ব্রহ্মপুত্র উপত্যকার মানুষেরা নানা সমস্যায় পড়তে পারেন বলে মনে করা হচ্ছে। প্রসঙ্গত, অরুণাচলে প্রবেশের পরে ইয়ারলুং জ্যাংবোর নাম হয়েছে সিয়াং। সেখান থেকে অসমে এসে হয়ে গিয়েছে ব্রহ্মপুত্র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

China Tibet Brahmaputra River
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE