×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২০ জুন ২০২১ ই-পেপার

সফল পরীক্ষা নয়া আকাশের, ডিআরডিও-র বিজ্ঞানীদের অভিনন্দন জানালেন রাজনাথ

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ২৫ জানুয়ারি ২০২১ ১৯:৪৪
আকাশ ক্ষেপণাস্ত্র।

আকাশ ক্ষেপণাস্ত্র।
ফাইল চিত্র।

দেশীয় প্রযুক্তিতে তৈরি আকাশ ক্ষেপণাস্ত্রের উন্নততর সং‌স্করণের ফের সফল পরীক্ষা করল ভারতীয় প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা (ডিআরডিও)। সংস্থার তরফে জানানো হয়েছে, সোমবার ওডিশার চাঁদিপুর উপকূলের ইন্টিগ্রেটেড টেস্ট রেঞ্জ থেকে ছোড়া মাঝারি পাল্লার ‘ভূমি থেকে আকাশ’ ক্ষেপণাস্ত্রটি নির্ভুল লক্ষ্যভেদে সক্ষম হয়।

প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ বিমান বিধ্বংসী আকাশ ক্ষেপণাস্ত্রের উন্নত সংস্করণটির সফল পরীক্ষার জন্য ডিআরডিও-র বিজ্ঞানীদের অভিনন্দন জানিয়েছেন। প্রসঙ্গত, গত ডিসেম্বরে অন্ধ্রপ্রদেশের সূর্যলঙ্কা টেস্ট ফায়ারিং সেন্টারে আকাশের ধারাবাহিক পরীক্ষা সফল হয়েছিল। প্রতিরক্ষা মন্ত্রক সূত্রের খবর, ‘কম্বাইনড গাইডেড ওয়েপনস ফায়ারিং ২০২০ এক্সারসাইজ’ উপলক্ষে আয়োজিত ওই পরীক্ষায় অধিকাংশ ক্ষেত্রেই পূর্বনির্দিষ্ট লক্ষ্যবস্তুতে সফল ভাবে আঘাত হেনেছিল আকাশ।

লাদাখের নিয়ন্ত্রণরেখায় সম্ভাব্য চিনা বিমানহানা ঠেকাতে গত বছরই আকাশ ক্ষেপণাস্ত্রের উন্নততর সংস্করণ মোতায়েন করা হয়েছে। ভারতীয় বায়ুসেনার একটি সূত্র জানাচ্ছে, চিনের জেএইচ-১৭ থান্ডার এমনকি, পঞ্চম প্রজন্মের জে-২০ স্টেল্‌থ (রাডার নজরদারি এড়াতে সক্ষম) যুদ্ধবিমানের সম্ভাব্য হামলার মোকাবিলায় আকাশ কার্যকরী ভূমিকা নিতে সক্ষম এটি।

Advertisement

ডিআরডিও এবং ‘ভারত ডায়ানামিক্স লিমিটেড’ যৌথ উদ্যোগে আকাশের নয়া সংস্করণটি তৈরি করেছে। আরেক রাষ্ট্রায়ত্ত সংস্থা ‘ভারত ইলেকট্রনিক্স লিমিটেড’ রয়েছে সহযোগীর ভূমিকায়। চিনের আপত্তি উপেক্ষা করেই দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ ভিয়েতনামকে এই ক্ষেপণাস্ত্র সরবরাহে সক্রিয় হয়েছে নয়াদিল্লি।

Advertisement