Advertisement
২২ এপ্রিল ২০২৪
Farmers Protest

আখের ন্যায্য পারিশ্রমিক মূল্য বাড়ানো হল, কৃষক আন্দোলনের আবহেই সিদ্ধান্ত, ঘোষণা কেন্দ্রের

মন্ত্রিসভার অর্থনৈতিক বিষয় সংক্রান্ত কমিটির বৈঠকের পরে সাংবাদিক বৈঠকে এ কথা ঘোষণা করেন কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচারমন্ত্রী অনুরাগ ঠাকুর।

পাটিয়ালায় কৃষক আন্দোলন।

পাটিয়ালায় কৃষক আন্দোলন। ছবি পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ ফেব্রুয়ারি ২০২৪ ২৩:৩১
Share: Save:

কৃষক আন্দোলনের আবহেই আখের ন্যায্য পারিশ্রমিক মূল্য (ফেয়ার অ্যান্ড রেমুনারেটিভ প্রাইস বা এফআরপি) বাড়ানোর কথা ঘোষণা করল কেন্দ্র। বুধবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সভাপতিত্বে কেন্দ্রীয় মন্ত্রিসভার অর্থনৈতিক বিষয় সংক্রান্ত কমিটি ২০২৪-২৫ অর্থবর্ষে আখের এফআরপি কুইন্টাল পিছু ২৫ টাকা বাড়িয়ে ৩৪০ টাকা করার সিদ্ধান্ত নিয়েছে।

মন্ত্রিসভার অর্থনৈতিক বিষয় সংক্রান্ত কমিটির বৈঠকের পরে সাংবাদিক বৈঠকে এ কথা ঘোষণা করেন কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচারমন্ত্রী অনুরাগ ঠাকুর। প্রসঙ্গত, অন্য ফসলের ক্ষেত্রে যা ন্যূনতম সহায়ক মূল্য (এমএসপি), কার্যত আখের ক্ষেত্রে সেটিকেই এফআরপি বলা হয়। এই মূল্যেই চিনিকলগুলি আখ কেনে। অনুরাগ বলেন, ‘‘আখ চাষিদের স্বার্থের কথা মাথায় রেখেই ১০.২৫ শতাংশ দাম বাড়াতে প্রধানমন্ত্রী মোদীজির এই পদক্ষেপ। আমরা আন্দোলনকারী কৃষকদের সঙ্গে আলোচনা করছি। ভবিষ্যতেও আলোচনা চলবে।’’

সরকারি সূত্রের দাবি, এফআরপি বাড়ানোর প্রভাব উত্তরপ্রদেশ, পঞ্জাব, হরিয়ানার মতো রাজ্যে পড়বে। কারণ, ওই সব রাজ্যে তাদের নিজেদের নির্ধারিত ‘স্টেট অ্যাডভাইসরি প্রাইস’-এর ভিত্তিতে আখ কেনা হয়। আর সেই মূল্য সাধারণত কেন্দ্রের ঠিক করে দেওয়া দামের থেকে বেশি হয়। তা ছাড়া, মহারাষ্ট্র, কর্নাটকের মতো রাজ্যের আখচাষিরাও এর ফলে উপকৃত হবেন। রাজনৈতিক বিশ্লেষকদের একাংশের মতে, এ বার কেন্দ্র এফআরপি বাড়ানোয় আখচাষিরা কিছুটা লাভবান হবেন। লোকসভা ভোটের আগে যার মুনাফা ইভিএম-এ তুলতে সক্রিয় হবে বিজেপি।

সরকারি সূত্রের খবর, আখচাষের খরচ এবং মূল্য কমিশনের (সিএসিপি) সুপারিশের পাশাপাশি সংশ্লিষ্ট রাজ্যগুলির সরকার এবং অন্যান্য পক্ষের সঙ্গে আলোচনার পরে কেন্দ্রের এই পদক্ষেপ। এরই মধ্যে বুধবারও চণ্ডীগড়ে আন্দোলনকারী কৃষকদের সঙ্গে বৈঠক করেন মোদী মন্ত্রিসভার দায়িত্বপ্রাপ্ত মন্ত্রীরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Central Government
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE