Advertisement
০৬ অক্টোবর ২০২২
Amit Shah

Amit Shah: অনুপ্রবেশ: সীমান্তরাজ্যে বার্তা শাহের

বাংলাদেশ সীমান্তবর্তী পশ্চিমবঙ্গ, অসম ও বিহারের মতো রাজ্যগুলিতে গত কয়েক দশক ধরে ধারাবাহিক অনুপ্রবেশের ফলে জনবিন্যাসে ব্যাপক পরিবর্তন হয়েছে।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৯ অগস্ট ২০২২ ০৭:০১
Share: Save:

অনুপ্রবেশের কারণে বদলে যাচ্ছে দেশের সীমান্তবর্তী এলাকার জনবিন্যাস। তাই সীমান্তবর্তী রাজ্যগুলির পুলিশের ডিজিদের সীমান্ত এলাকার জনবিন্যাসের উপরে কড়া নজর রাখার পরামর্শ দিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

দিল্লিতে গত কাল থেকে শুরু হয়েছে দু’দিনের জাতীয় নিরাপত্তা কৌশল সম্মেলন। সেখানে যোগ দিয়েছেন দেশের বিভিন্ন রাজ্যের অন্তত ছ’শো শীর্ষ পুলিশ অফিসার। মূলত দেশের সীমান্ত সমস্যা, অনুপ্রবেশ ও সীমান্ত এলাকায় মৌলবাদী প্রচারের বাড়বাড়ন্ত নিয়েই আজ আলোচনা হয়। সূত্রের মতে, বাংলাদেশ সীমান্তবর্তী পশ্চিমবঙ্গ, অসম ও বিহারের মতো রাজ্যগুলিতে গত কয়েক দশক ধরে ধারাবাহিক অনুপ্রবেশের ফলে জনবিন্যাসে ব্যাপক পরিবর্তন হয়েছে। যার সুযোগে সেখানে ঘাঁটি গেড়েছে দেশবিরোধী শক্তিগুলি। চলছে ভারতবিরোধী প্রচার। স্বরাষ্ট্র মন্ত্রক বলছে, অনুপ্রবেশকারীদের একটি অংশ পরবর্তী সময়ে ছড়িয়ে পড়ে গোটা দেশে। যার সুযোগ নিয়ে মৌলবাদী ভাবধারা দেশে ছড়িয়ে দিতে সক্ষম হচ্ছে ভারতবিরোধী শক্তিগুলি। তাই আজ সীমান্তবর্তী রাজ্যের সব পুলিশের অফিসারদের জনবিন্যাসের উপর কড়া নজর রাখতে নির্দেশ দিয়েছেন শাহ।

সূত্রের খবর, বৈঠকে স্বরাষ্ট্রমন্ত্রী স্পষ্ট করে দেন সীমান্ত এলাকায় জনবিন্যাস পাল্টালে তা দেশের অভ্যন্তরীণ নিরাপত্তাকে বড় মাপের চ্যালেঞ্জের মুখে ফেলতে পারে। তাই জনবিন্যাস যাতে না পাল্টায় সে জন্য রাজ্য পুলিশের অফিসারদের প্রয়োজনীয় পদক্ষেপের নির্দেশ দিয়েছেন। একই সঙ্গে, শাহের বার্তা, রাজ্যগুলির উচিত জাতীয় সুরক্ষার বিষয়টিকে অগ্রাধিকার দেওয়া। স্বরাষ্ট্র মন্ত্রক সূত্রের খবর, বেশ কিছু রাজ্যের বিরুদ্ধে অভিযোগ রয়েছে ভোট-রাজনীতির কথা ভেবে অনুপ্রবেশের প্রশ্নে চোখ বন্ধ করে রাখে সংশ্লিষ্ট প্রশাসন। এ ধরনের প্রবণতা শুধু সেই রাজ্যের পক্ষেই নয়, গোটা দেশের সুরক্ষার প্রশ্নে আশঙ্কার। সে কারণেই আজ বৈঠকে রাজ্য প্রশাসনগুলিকে জাতীয় সুরক্ষাকে অগ্রাধিকার দেওয়ার প্রশ্নে সওয়াল করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.